জ্বালানি তেলের দাম বাড়ানোয় বিক্ষোভে উত্তাল প্যারিস

এ.কে. মামুন, ফ্রান্স
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৮, ২০:৫১

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ শুরু করেছেন দেশটির বাসিন্দারা। আন্দোলনকারীরা বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে মহাসড়ক অচল করে দিয়েছেন। এর মধ্যে গাড়িচাপায় এক আন্দোলনকারী নিহত ও বেশ কয়েকজন আহত হন।

শনিবার এ প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে বিরোধীনেত্রী মেরী লোপেন বিক্ষোভকারীদের পক্ষে বক্তব্য দেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটির বেশিরভাগ গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়ে থাকে। গত দশকের প্রথম দিকের পর এখনই দেশটিতে তেলের দাম সবচেয়ে বেশি। বিশ্ববাজারে তেলের দাম কমলেও প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সরকার সেখানে ‘পরিষ্কার গাড়ি ও জ্বালানি’ প্রচারাভিযানের অংশ হিসেবে তেলের ওপর হাইড্রোকার্বন ট্যাক্স বাড়িয়েছে। দেশটিতে বর্তমানে প্রতি লিটার ডিজেলের ওপর ৭.৬ সেন্ট ও প্রতি লিটার পেট্রলের ওপর ৩.৯ সেন্ট হারে ট্যাক্স আরোপ করা হয়েছে। এছাড়া জানুয়ারি মাস থেকে আরও ৬.৫ সেন্ট ও ২.৯ সেন্ট হারে কর বাড়ানোর সিদ্ধান্ত নেয়া নিয়েছে সরকার। তেলের দামের এমন ঊর্ধ্বগতির প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা আন্দোলনে নেমেছেন।

শনিবার ফ্রান্সের প্রায় ২০০০ স্থানে হলুদ জ্যাকেট পরিহিত প্রায় এক লাখ ২০ হাজার বিক্ষোভকারী সড়ক অবরোধ করে। সাধারণত দেশটির সব গাড়িতেই এই জ্যাকেট রাখতে হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ গরিব মানুষকে বর্জন করছেন। এই সপ্তাহে এক ভাষণে ম্যাক্রোঁও স্বীকার করেছেন যে, তিনি সত্যিকার অর্থেই নেতাদের সঙ্গে ফরাসি জনগণকে পুনর্মিলিত করতে পারেননি। তবে তিনি বিরোধীদের বিরুদ্ধে এই আন্দোলনকে ছিনতাই করে নেয়ার অভিযোগ তুলে বলেন, তার সংস্কার কর্মসূচি ঠেকাতেই এমনটা করছে তারা।

দেশটির কর্মকর্তারা বিক্ষোভকারীদের সতর্ক করে বলেছেন, তারা আন্দোলন না থামালেও ফ্রান্সের সড়ক যোগাযোগ অচল করতে দেয়া হবে না।

লি পারিসিয়ের সংবাদপত্রের খবরে বলা হয়েছে, শনিবার ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলের সাভোয় অঞ্চলে গাড়ি চাপায় এক নারী বিক্ষোভকারী নিহত হন। গাড়িচালক তার অসুস্থ মেয়েকে হাসপাতালে নিয়ে যাচ্ছিলেন। ওই সময় প্রায় ৫০ জন অবরোধকারী তার গাড়ি থামিয়ে দেয়। তারা গাড়িটির ছাদে আঘাত করতে থাকে। এতে চালক আতঙ্কিত হয়ে গাড়ি চালানো শুরু করেন। ফলে ওই নারী চাপা পড়েন ও মারা যান।

এ ঘটনায় ওই গাড়িচালককে আতঙ্কিত অবস্থায় গ্রেপ্তার করেছে পুলিশ। নিহত বিক্ষোভকারীদের জন্য উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রিটানি এলাকায় এক মিনিটের নীরবতা পালন করেছেন বিক্ষোভকারীরা।

ফ্রান্সের আরও অনেক স্থানেই অবরোধকারীদের ওপর গাড়ি চালিয়ে দিয়েছেন চালকরা। এতে আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। আরাস এলাকায় একটি প্রাইভেটকারের চাপায় ৭১ বছর বয়সী এক নারী গুরুতর আহত হয়েছেন। ওই ঘটনায় চালককে গ্রেপ্তার করা হয়েছে। হাজেব্রুক শহরের উত্তরাঞ্চলে বিক্ষোভকারীদের ওপর দিয়ে একটি ট্রাক চালিয়ে দেয়ার ঘটনায় দুইজন আহত হয়েছে। এছাড়া বেসানকন শহরে সামনে অবরোধ দেখে গাড়ি ঘোরানোর সময় পেছন থেকে আসা দুটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয়। ওই ঘটনায়ও দুইজন আহত হন। সেলেস্টাটে একজন বিক্ষোভকারীর পায়ের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েছে এক চালক। এছাড়া বিক্ষোভের মধ্যদিয়ে গাড়ি চালানোর চেষ্টা করার সময় গ্রাসি শহরে একজন পুলিশ কর্মকর্তা চাপা পড়েছেন। ওই ঘটনায় চালককে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে কাঁদানে গ্যাস ব্যবহার করেছে পুলিশ।

বিক্ষোভের বিষয়ে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফার কাস্টনার বলেছেন, যদি প্রাণঘাতি হয় তাহলে এই আন্দোলন ব্যর্থ হবে। তিনি বলেন, ‘আমরা খুবই উদ্বিগ্ন। ঝুঁকি এড়িয়ে চলার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ’।

সরকারের উচ্চ পর্যায়েও আলোচনা চলছে।

সর্বশেষ সকাল সাড়ে ৯টা পর্যন্ত ওই গুরুত্বপূর্ণ এলাকার ১১টি রাস্তার প্রবেশদ্বার স্কয়ার দখল করে আছে। এদিকে পুলিশের সাথে আন্দোলনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :