আর্টিজান মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩
ফাইল ছবি

বহুল আলোচিত গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু করেছে ট্রাইব্যুনাল। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে সোমবার দুপুরে এই মামলার কার্যক্রম শুরু হয়। শুরুতে মামলার বাদী গুলশান থানার তৎকালীন এসআই রিপন কুমার দাস জবানবন্দি দেন। বেলা ১টা পর্যন্ত জবানবন্দি দেয়ার পর তা শেষ হয়। জবানবন্দির সময় ঘটনাস্থল থেকে বাদীর জব্দ করা ২৫ ধরনের আলামত বিচারকের সামনে উপস্থাপিত হলে তিনি তা শনাক্ত করেন।

উপস্থাপিত আলামতগুলোর মধ্যে আসামিদের হামলায় ব্যবহারিত তিনটি দশমিক ২২ বোরের মেশিনগান ও পাঁচটি বিদেশি পিস্তল, সাতটি মেশিনগানের ম্যাগজিন, পিস্তলের ছয়টি ম্যাগজিন, পিস্তলের ৩৪ রাউন্ড তাজা গুলি, মেশিনগানের ৭৯ রাউন্ড তাজা গুলি, নয়টি গ্রেনেডের সেফটি পিন, তিন শতাধিক গুলির খোসা, দুটি চাপাতি, দুটি ছোরা ছিল।

বাদীর জবানবন্দি শেষ হওয়ার পর আসামি রিগ্যান ও র‌্যাশের পক্ষে আইনজীবী ফারুক আহমেদ প্রায় এক ঘণ্টা তাকে জেরা করেন। পরে জেরা অব্যাহত থাকাবস্থায় বিচারক মো. মজিবুর রহমান মঙ্গলবার পর্যন্ত সাক্ষ্য গ্রহণ মুলতবি করেন।

এদিকে মামলার কার্যক্রম শুরুর আগেই মামলাটিতে কারাগারে থাকা হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি' নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। মামলার অপর আসামি মো. মামুনুর রশিদ ও মো. শরিফুল ইসলাম পলাতক।

মামলাটিতে কারাগারে থাকা অপর চার আসামি ট্রাইব্যুনালে আইনজীবী নিয়োগের সামর্থ্য নেই বলে জানান। তারা সরকারিভাবে আইনজীবী চাইলে সরকারি জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা থেকে আইনজীবী নিয়োগ দেয়া হয়। সিতারা ফৌজিয়া সালামকে আসামি জাহাঙ্গীর ও হাদিসুর রহমানের পক্ষে, মাহফুজুর রহমান চৌধুরীকে সবুরের পক্ষে এবং ফারহানা কুদ্দুস সুইটিকে মিজানুর রহমানের পক্ষে নিয়োগ দেওয়া হয়। এছাড়া পলাতক দুই আসামির পক্ষে মো. শহিদ উজ জামানকে স্ট্রেট ডিফেন্স নিয়োগ করা হয়।

এর আগে গত ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ৩ ডিসেম্বর সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

চলতি বছর ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

যেখানে ২০০৯ সালের সন্ত্রাসবিরোধী আইনের (সংশোধনী ২০০৩) ৬(২)/৭/৮/৯/১০/১২/১৩ ধারার অভিযোগ করা হয়। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। এর আগে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে। অভিযানে ছয় জঙ্গির সবাই নিহত হন।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :