বেলজিয়ামে শেখ হাসিনা সরকারের সাফল্য তুলে ধরল আ.লীগ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৮, ২২:৫২ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০১৮, ২০:৫৬

‘শেখ হাসিনা সরকারের সাফল্য ও নির্বাচন ২০১৮’ শীর্ষক সেমিনার ও চিত্র প্রদশর্নীর আয়োজন করেছে বেলজিয়াম আওয়ামী লীগ।

বুধবার ব্রাসেলসের ইউরোপিয়ান কমিশনের প্রেস সেন্টারে এ সেমিনার ও চিত্র প্রদর্শনী হয়।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিসহ অন্য অতিথিরা বিগত দিনে বাংলাদেশের উন্নয়ন ও জামায়াত বিএনপির জ্বালাও পোড়াও আন্দোলন নিয়ে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। চিত্র প্রদর্শনীতে বিগত সময়ে জামায়াত-বিএনপি পেট্রোল বোমার মাধ্যমে নিরীহ সাধারণ মানুষ, শিশু, বৃদ্ধসহ যাদের পুড়িয়ে মেরেছিল তাদের ছবি স্থান পায়। পাশাপাশি দেশের নানা উন্নয়ন, বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রপ্রধানদের সাক্ষাৎ, মুক্তিযুদ্ধসহ অন্যান্য বিষয়াবলীও চিত্র প্রদর্শনীতে স্থান পায়।

এ সময় সংগঠনের তথ্য ও গবেষণা সম্পাদকের তৈরি, বড় পর্দায় একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। তথ্যচিত্রে-বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ নানা সূচকে যে অগ্রগতি ও উন্নতি লাভ করেছে তা উঠে আসে।

বেলজিয়াম আ’লীগের সভাপতি শহীদুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদৎ হোসেন।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সাউথ এশিয়ান ডেমোক্রেটিক ফোরামের সভাপতি সাবেক পর্তুগিজ এমইপি পাওলো কাসাকা, বিশেষ অতিথির বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী বাংলাদেশ ফোরামের সভাপতি ও গবেষক আনসার আহম্মেদ উল্লাহ, বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগের সহ-সভাপতি, সংগঠক ও কলামিস্ট বিকাশ চৌধুরী বড়ুয়া, এসএডিএফ-এর রিচার্জ ডিরেক্টর ড. সিগফ্রিত উলফা, রিচার্জ এসিস্টেন্ট স্টিভেন লেম্প।

প্রধান অতিথি তার বক্তব্যে দেশের নানা উন্নয়ন ও অগ্রগতির বর্ণনা দেন। এ সময় তিনি বলেন, এক সময়ের খাদ্য ঘাটতির দেশে এখন ঘাটতি মিটিয়ে বিদেশে খাদ্য রপ্তানি করা হচ্ছে। পাশাপাশি বৈদেশিক মুদ্রার রিজার্ভ অন্য যে কোনো সময়ের তুলনায় বেশি আর দারিদ্র্যপীড়িত বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে- যা অনেক দেশের জন্য রোল মডেল।

মি পাওলো কাসাকা বাংলাদেশের ভূয়সী প্রশংসা করে বলেন, দেশটি ভ্রমণ করে আমার কাছে মনে হলো এদেশের মানুষ খুবই অতিথিপরায়ণ এবং ন্যায়পরায়ণ। এ সময় তিনি বাংলাদেশ মানবিকতার যে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে তা বলতে গিয়ে বলেন, মায়ানমারে রোহিঙ্গা নির্যাতনের পর বাংলাদেশে যে ১০ থেকে ১৫ লাখ রোহিঙ্গাকে তাদের জনবহুল দেশে স্থান দিয়েছে তা সত্যিই এই বিশ্বে মানবতার জন্য একটি বড় উদাহরণ। কারণ আমি মনে করি, ইউরোপেও এত অধিকসংখ্যক শরণার্থীর স্থান দেয়া খুবই কঠিন।

তিনি আরো বলেন, দেশ একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দিকে এগুচ্ছে। দেশে বর্তমানে যে পরিবেশ বিরাজমান আমি মনে করি এই সরকারের মাধ্যমে একটি সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হওয়া সম্ভব।

এ সময় তিনি বাংলাদেশের রাজনীতি প্রসঙ্গে বলেন, জামায়াত শুধু বাংলাদেশে সমস্যা নয়- এই সমস্যা সারাবিশ্বের শান্তিকামী দেশ ও মানুষের। বাংলাদেশের জাদুকরী উন্নয়ন ও সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও সাহসী নেতৃত্বের প্রসংশাও করেন তিনি।

এসএডিএফ-এর রিচার্জ সহকারী সুজন গুরদা, সম্প্রতি বাংলাদেশ ঘুরে এসে বাংলাদেশের বদলে যাবার চিত্র দেখে তার মুগ্ধতার গল্প উপস্থিত সবার কাছে তুলে ধরতে গিয়ে বলেন, এত অল্প সময়ে একটি দেশের এই সাফল্য সত্যি অভাবনীয়। এজন্য তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

আরো বক্তব্য রাখেন স্টাডিস সারকেল ইউ কে এর সমন্বয়ক মোহাম্মদ জামাল খান।

এছাড়া উপস্থিত ছিলেন এসএডিএফ-এর রিচার্জ সহকারী অক্ষয় শর্মা, আয়োজক সংগঠনের সহ-সভাপতি বাবু বিধান দেব, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, প্রচার সম্পাদক আক্তারুজ্জামান আক্তার, অর্থ সম্পাদক রুবেল খান, মহিলা বিষয়ক সম্পাদিকা রাবেয়া জামান, দপ্তর সম্পাদক রাইসুল ইসলাম রাসেল, বেলজিয়াম যুবলীগ সভাপতি খালেদ মিনহাজ যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা সাদিয়া শারমিন রিমুসহ আরো অনেকেই।

সমাপনী বক্তব্যে বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহীদুল হক সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, দেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে ৩০ ডিসেম্বর সবাইকে নৌকার পক্ষে ভোট দিতে প্রচারণা চালাতে হবে।

চিত্র প্রদর্শনী ও ডকুমেন্টারি প্রদর্শনীসহ অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন- খোকন শরীফ, এম এম মোর্শেদ, আক্তারুজ্জামান দাউদ খান সোহেল।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :