ব্যালন ডি’অরের নতুন বিজয়ী মদরিচ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:১৫ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:১৩

সেই ২০০৮ সাল থেকে ঘুরে ফিরে বর্ষসেরা ফুটবলার তথা ব্যালন ডি’অর উঠছিল হয় লিওনেল মেসির হাতে অথবা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে মেসি-রোনালদোকে ছাড়িয়ে এবার এই পুরস্কার জিতে নিলেন ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার লুকা মদরিচ। সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই বছর দারুণ কেটেছে তার। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা তিন শিরোপা জেতার পর তার নেতৃত্ব রাশিয়া বিশ্বকাপে রানার্স আপ হয় ক্রোয়েশিয়া।

বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল উঠেছিল মদরিচের হাতে। এরপর এবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন ক্রোয়েশিয়ার এই তারকা ফুটবলার। এবার ব্যালন ডি’অরও উঠল তার হাতে। ক্রোয়েশিয়ার প্রথম খেলোয়াড় হিসাবে ব্যালন ডি’অর জিতেছেন মদরিচ।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো এবার দ্বিতীয় হয়েছেন। আর পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি হয়েছেন পঞ্চম। গত দশ বছরের প্রতিবারই সেরা দুইয়ে ছিলেন মেসি। কিন্তু গত মৌসুম তার ভালো যায়নি। বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেয় মেসির আর্জেন্টিনা। রোনালদোর পর্তুগালও বিদায় নিয়েছিল দ্বিতীয় রাউন্ড থেকে। মেসি-রোনালদোর কেউ না জিতলেও এবার স্পেনের কোনো ক্লাবের খেলোয়াড়ের হাতেই বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে। সর্বশেষ তিন বছরে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়ই এই পুরস্কার ধরে রেখেছে।

ব্যালন ডি’অরের অন্যতম ফেভারিট ছিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী দুই খেলোয়াড় অ্যান্তোনি গ্রিজম্যান ও কাইলিয়ান এমবাপ্পে। গ্রিজম্যানের অবস্থান তৃতীয়। এমবাপ্পের অবস্থান চতুর্থ। তবে এমবাপ্পে ব্যালন ডি’অর না জিতলেও তার হাতে উঠেছে কোপা ট্রফি। এবারই প্রথমবারের মতো চালু হওয়া পুরস্কার উঠল ১৯ বছর বয়সী এমবাপ্পের হাতে। ২১ বছরের নিচে বয়স এমন খেলোয়াড়দের মধ্যে সেরা খেলোয়াড়কে এই পুরস্কার দেয়া হয়। ফ্রান্সের সাবেক ফুটবলার রেমন্ড কোপার নামে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে।

অন্যদিকে, এবারই প্রথমবার নারী খেলোয়াড়দের জন্য আলাদা ব্যালন ডি’অর চালু করা হয়েছে। প্রথমবার চালু হওয়া এই পুরস্কার জিতেছেন নরওয়ে ও লায়নের ২৩ বছর বয়সী ফুটবলার অ্যাডা হেগারবার্গ। 

গত ১০ বছরে যারা ব্যালন ডি’অর জেতার যোগ্য ছিলেন কিন্তু জিততে পারেননি এমন খেলোয়াড়দের ব্যালন ডি’অর পুরস্কার উৎসর্গ করেছেন ৩৩ বছর বয়সী লুকা মদরিচ। তিনি বলেছেন, ‘কিছু খেলোয়াড় যেমন জাভি, আন্দ্রেস ইনিয়েস্তা অথবা স্নেইডার এই পুরস্কার জিততে পারতেন। মানুষ এখন নতুন কাউকে খুঁজছে। এই পুরস্কার তাদের উৎসর্গ করেছি যারা পুরস্কারটি জেতার যোগ্য কিন্তু জিততে পারেননি।’

তিনি আরো বলেন, ‘সত্যি বলতে ভিতরের আবেগটা প্রকাশ করা কঠিন। আমি আমার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারছি না।  আমার জন্য এটি বিশেষ কিছু।’

মেসি-রোনালদোকে নিয়ে মদরিচ বলেছেন, ‘তারা বিষ্ময়কর খেলোয়াড়। আমি এটা জিতেছি মানে এই বছর মাঠে আমি বিশেষ কিছু করেছি। এই কারণে ২০১৭-১৮ মৌসুম আমার ছিল।’

কে কোন পুরস্কার জিতলেন

পুরস্কার  

বিজয়ী

দেশ

ক্লাব

ব্যালন ডি’অর

লুকা মদরিচ

ক্রোয়েশিয়া

রিয়াল মাদ্রিদ

নারী ব্যালন ডি’অর

অ্যাডা হেগারবার্গ

নরওয়ে

লায়ন

কোপা ট্রফি

কাইলিয়ান এমবাপ্পে

ফ্রান্স

পিএসজি

(ঢাকাটাইমস/৪ ডিসেম্বর/এসইউএল)

 

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত