ওপেক নামক বিমানটি বিধ্বস্ত করেছে রাশিয়া ও সৌদি: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:২২

রাশিয়া ও সৌদি আরব তেলের উৎপাদন উল্লেখযোগ্য মাত্রায় বাড়িয়ে দিয়ে কাতারকে হতাশ করেছে বলে মন্তব্য করেছে ইরান। তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা- ওপেক থেকে কাতার বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় একথা বলেছে তেহরান।

সোমবার কাতার ঘোষণা করেছে, আগামী মাসে দেশটি ওপেক থেকে বেরিয়ে যাবে। গতমাসে কাতার ছয় লাখ ১০ হাজার ব্যারেল তেল উত্তোলন করেছিল যা ওপেকের মোট উৎপাদনের শতকরা দুই ভাগ।

ওপেকে নিযুক্ত ইরানের প্রতিনিধি হোসেইন কাজেমপুর আরদেবিলি এ সম্পর্কে বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, 'কাতার হতাশ হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে এবং আমরা এই হতাশা উপলব্ধি করি। ওপেকের বহু সদস্য সৌদি আরব ও রাশিয়ার পক্ষ থেকে তেল উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্তে হতাশ হয়েছে। ওই দুই দেশ গত মে মাস থেকে উল্লেখযোগ্য মাত্রায় তেলের উৎপাদন বাড়িয়ে দিয়ে তেলের দাম ব্যারেলপ্রতি ৩০ ডলার কমিয়ে দিয়েছে।'

ইরানের প্রতিনিধি বলেন, এখন রাশিয়া ও সৌদি আরব তেলের দাম বাড়ানোর জন্য ওপেকের বাকি সদস্যদের তেলের উৎপাদন কমাতে বলছে। যারা অতিরিক্ত তেল উত্তোলন করছে কমাতে হলে তাদের কমানো উচিত। ওপেকভুক্ত ও ওপেকের বাইরের তেল রপ্তানিকারক ২৫ দেশই মস্কো ও রিয়াদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ওপেকে ইরানের প্রতিনিধি আরো বলেন, 'পাইলট ও কো-পাইলট (রাশিয়া ও সৌদি) ওপেক নামক বিমানটি ভূপাতিত করে দিয়েছে এবং এর ২৫ আরোহীর সবাই এখন সংকটজনক অবস্থায় রয়েছে।'

সোমবার ওপেক থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কাতার। তেল সম্পদের পাশাপাশি গ্যাস সম্পদের ব্যবহার বাড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটি। তবে কাতারের ওপর সৌদিসহ মধ্যপ্রাচ্যের চার দেশের নিষেধাজ্ঞা ওপেক থেকে কাতারের বের হয়ে যাওয়ার অন্যতম কারণ হিসেবে মনে করছেন বিশেষজ্ঞরা।

ঢাকা টাইমস/০৪ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

এই বিভাগের সব খবর

শিরোনাম :