পর্তুগালে আন্তর্জাতিক কূটনৈতিক মেলায় বাংলাদেশ

রনি মোহাম্মদ(লিসবন, পর্তুগাল)
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৮:১৫

পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কূটনৈতিক মেলা ২০১৮-তে অংশগ্রহণ করেছে লিসবনস্থ বাংলাদেশ দূতাবাস। সোমবার দিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধন করেন পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা। মেলায় বাংলাদেশ স্টলে দেশীয় ঐতিহ্য ও হস্তশিল্প তুলে ধরা হয়।

বাংলাদেশ স্টলে দেশীয় তৈরি পোষাক, মুক্তা, গহনা, মহিলাদের ব্যাগ, মসলিনের কাপড়, হাতে সেলাইয়ের কাজ করা জামা কাপড় এবং পাটজাত হস্তশিল্পজাত পণ্য প্রদর্শন করা হয়। মেলায় আগত প্রায় সাত হাজারের বেশি পর্তুগীজ ও বিভিন্ন দেশের নাগরিক ও কূটনৈতিকগণ বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্য কেনেন।

পর্তুগালের রাষ্ট্রপতি মারসেলো রেবেলো দ্যা সুজা বাংলাদেশ স্টলে আসেন এবং বাংলাদেশি বিভিন্ন পণ্য ঘুরে ঘুরে দেখেন। এ সময় পর্তুগালের রাষ্ট্রপতিকে নকশীকাঁথা কাজের দেশীয় সিল্কের একটি পাঞ্জাবি উপহার দেয়া হয়। তিনি বাংলাদেশ স্টলে এসে ‘আমরা বাংলাদেশকে ভালবাসি’ বলেন।

বাংলাদেশ স্টলে আগত দর্শনার্থীদের জন্য ছিল হাতে মেহেদী লাগানোর ব্যবস্থা ও স্টলে রাখা বৃহৎকার দুইটি খেলনা।যার মধ্যে রয়েল বেঙ্গল টাইগার মেলায় আগত শিশুদের মাঝে ব্যাপক সাড়া ও উদ্দীপনার সৃষ্টি করে। সেই সঙ্গে সেবামূলক কাজে ব্যয়ের জন্য অর্থ সংগ্রহের লক্ষে দূতাবাস থেকে সবজি, পোলাও এবং মুরগীর কোরমাসহ দেশীয় খাবারেরও আয়োজন করা হয়। মেলায় আগত অনেক দর্শনার্থী বাংলাদেশি খাবারের প্রশংসা করেন।

ঢাকা টাইমস/০৪ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :