আর্টিজান মামলায় বাদীর সাক্ষ্যে ত্রুটি, ফের ডাকবে রাষ্ট্রপক্ষ

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৯:০৩ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৯:০১

বহুল আলোচিত গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলায় বাদীর সাক্ষ্য মঙ্গলবার শেষ করেছে ট্রাইব্যুনাল। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ সাক্ষীর সাক্ষ্য শেষ হওয়ার পর আগামী ৯ ডিসেম্বর পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছেন। তবে এই মামলার বাদী তৎকালীন গুলশান থানার এসআই রিপন কুমার দাসের সাক্ষ্য প্রদানে ত্রুটি থাকায় রাষ্ট্রপক্ষ তাকে রি-কল করবে বলে জানিয়েছে।

এ সম্পর্কে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউর আব্দুল্লাহ আবু বলেন, ‘২০১৬ সালের ১ জুলাই রাতে ওই ঘটনার পরদিন অস্ত্রসহ ২৫ ধরনের আলামতের জব্দ তালিকা প্রস্তুত করা হয়। পরে ৪ জুলাই রাতে বাদী হয়ে ওই পুলিশ কর্মকর্তা মামলাটি দায়ের করেন। জব্দ তালিকা ত্রুটিযুক্ত হওয়ায় পরবর্তী সময়ে তদন্তকারী কর্মকর্তা ত্রুটি সংশোধনের জন্য আদালতে দরখাস্ত দিয়েছেন। আমরা বাদীকে রি-কল করিয়ে সে সংক্রান্তে সাক্ষ্য দেব।’

মঙ্গলবার বেলা সোয়া ১২টা থেকে আড়াইটা পর্যন্ত বাদীকে জেরার পর তা শেষ হয়। আসামি রিগ্যান ও র‌্যাশের পক্ষে করা জেরা অন্যান্য আসামির আইনজীবীরা অ্যাডাপ্ট করেন।

আসামি রিগ্যান ও র‌্যাশের পক্ষে আইনজীবী ফারুক আহমেদ জেরায় বলেন, ‘বাদীর প্রস্তুতকৃত ২৫ প্রকার আলামতের জব্দ তালিকায় মধ্যে তিনি পাঁচটি ৯ এমএম পিস্তল উদ্ধারের কথা বলেন। প্রকৃতপক্ষে পাঁচটি পিস্তলের মধ্যে দুটি ছিল ৭ দশমিক ৬২ ক্যালিবারের, তিনটি ৯ এমএম ক্যালিবারের এবং একটি পিস্তলের হেমার ছিল না। এছাড়া জব্দ তালিকায় তিনটি একে ২২ মেশিনগান বলা হলেও তা ছিল মূলত একে ২২ বোরের রাইফেল। অন্যদিকে ত্রুটির মধ্যে গুলিসংক্রান্ত তথ্যেও ত্রুটি রয়েছে। যা চার্জশিটে উল্লেখ আছে।’

এ সংক্রান্ত জেরার মাঝে রাষ্ট্রপক্ষ তদন্ত কর্মকর্তা ত্রুটি সংশোধন করেছেন জানিয়ে বাদীকে রি-কলের আবেদন করলে ট্রাইব্যুনাল অন্য একদিন দিতে বলেন।

মামলার কার্যক্রম শুরুর আগেই মামলাটিতে কারাগারে থাকা হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি' নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। মামলার অপর আসামি মো. মামুনুর রশিদ ও মো. শরিফুল ইসলাম পলাতক রয়েছেন।

এর আগে গত সোমবার বাদীর সাক্ষ্য শুরু হয়। ওইদিন বাদীর জবানবন্দির পর আসামিপক্ষের আইনজীবীরা আংশিক জেরা করেন।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি-সন্ত্রাসীরা ‘আল্লাহু আকবর ধ্বনি দিয়ে’ এলোপাথারি গুলি বর্ষণ ও বোমা নিক্ষেপ করতে থাকে। জঙ্গিদের ওই হামলায় ১৭ বিদেশিসহ ২০ জন নিহত হয়। আত্মরক্ষার্থে আইনশৃঙ্খলা বাহিনীও পাল্টা গুলি চালায়। এরপর তারা পুলিশের ওপর গ্রেনেড হামলা চালালে ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন। যৌথ বাহিনী পরে অভিযান চালিয়ে সেখান থেকে ১৩ জনকে জীবিত উদ্ধার করে।

আলোচিত এই মামলায় গত ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ৩ ডিসেম্বর সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

চলতি বছর ২৩ জুলাই মামলার তদন্তকারী কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের পরিদর্শক হুমায়ূন কবির আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। (ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :