রোমে বিজয়ফুল কর্মসূচি

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৯:১২

পাঁচটি সবুজ পাপড়ি আর মাঝখানের লাল বৃত্তটি আমাদের স্বাধীনতার সূর্যের প্রতীক।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনা উপলব্ধি এবং সংগ্রামী ইতিহাস তুলে ধরার উদ্দেশ্যে বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতায় রোমের একমাত্র বাংলা শিক্ষাপ্রতিষ্ঠান ‘সেন্তসেল্লে আদর্শ বিদ্যা নিকেতন’ আয়োজনে বিজয়ফুল কর্মসূচি হয়েছে।

এসময় অসংখ্য শিশু বিজয়ফুল অঙ্কন এবং বিশিষ্টজনদের মধ্যে বিতরণ করে এবং দেশের গান ও কবিতা নিয়ে অসাধারণ একটি অনুষ্ঠান উপহার দেয় ‘সেন্তসেল্লে আদর্শ বিদ্যা নিকেতন’।

‘সেন্তসেল্লে আদর্শ বিদ্যা নিকেতন’-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গোলাম মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

এছাড়াও প্রধান শিক্ষিকা মনোয়ারা আক্তারের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন ইতালিয়ান বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং দূতাবাসের প্রথম সচিব এরফানুল হক, কাইফ ট্যুর অ্যান্ড ট্রাভেলসের কর্ণধার মো. ফয়সাল, বিদ্যালয়ের উপদেষ্টা আলী হায়দার দেওয়ান, লেডিস ক্লাবের সহ-সভাপতি নয়না আহম্মেদ ও আনোয়ার হোসেন দিদার।

এসময় আরও উপস্থিত ছিলেন স্কুলের সহ-শিক্ষিকা অতসী সাহা, রেশমা ফারিহা ও আছমা আক্তারসহ অভিভাবকবৃন্দ।

আয়োজনের প্রশংসা করে বক্তারা বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত শিশু-কিশোররা উৎসাহ-উদ্দীপনা নিয়ে বিজয়ফুল তৈরি ও বিতরণে মধ্যদিয়ে শিশুদের অন্তরে এবং বিদেশিদের কাছে ৭১এর মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণ এবং বাংলাদেশের ইতিহাস সম্পর্কে ধারণা দিতে কাজ করছে।

অনুষ্ঠানের শেষ অংশে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার নিজ হাতে সকল শিশুর উপহার বিতরণ করেন।

এসময় বাংলাদেশ সম্পর্কে জানা যেন, শিশুদের মাঝে অনেকটা উৎসবে পরিণাত হয়।

ডিসেম্বরের ১ থেকে ১৬ তারিখ পর্যন্ত বিজয়ফুল ধারণের কর্মসূচি পালন করবে প্রবাসী বিভিন্ন সংগঠন, স্কুল ও প্রতিষ্ঠান। এতে করে বিজয়ফুল পরিধানের মধ্যদিয়ে বিশ্বব্যাপী যেন মুক্তিযুদ্ধের চেতনাকে জানান দেবে।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত