বাংলাদেশে তুলা চাষে অপার সম্ভাবনা

বাকৃবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৬:১২ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৫:৪০

বাংলাদেশে তুলা চাষের অপার সম্ভাবনা রয়েছে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, তুলার চাষের সময়কাল কমানো এবং তুলার উৎপাদন বৃদ্ধিতে নতুন প্রজাতি নিয়ে গবেষণা করছে বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড। এতে কৃষকের জন্য তুলা চাষে অপেক্ষা করছে অপার সম্ভাবনা ।

বুধবার বেলা ১১ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সম্মেলন কক্ষে ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে তুলা চাষে টেকসই উন্নয়ন’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিন।

তিনি বলেন, বাংলাদেশে উৎপাদিত তুলা চাহিদার মাত্র তিন শতাংশ পূরণ করে থাকে। আর বাকি ৯৭ শতাংশ তুলা বাইর থেকে রপ্তানি করতে হয়। যার ৪৬ শতাংশ আসে ভারত থেকে। কিন্তু তুলা চাষের সময়কাল (জুলাই- ডিসেম্বর) বেশি হওয়ায় কৃষকরা তুলা চাষে আগ্রহ হারাচ্ছে।

তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদ উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ বিভাগের অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহ, বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার এবং কৃষি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. ফেরদৌস মণ্ডল।

সেমিনারে বাকৃবি কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বৈজ্ঞানিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তুলা উন্নয়ন বোর্ডের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. কামরুল ইসলাম এবং মুখ্য আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. হাশেম।

ঢাকা টাইমস/০৫ডিসেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :