খাসোগি হত্যায় নিশ্চিত সৌদি যুবরাজ জড়িত: মার্কিন সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৯:০৯

সাংবাদিক জামাল খাসোগির হত্যাকা- নিয়ে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র ব্রিফিং শোনার পর ওই ঘটনার জন্য সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ সিনেটররা। এ বিষয়ে আগের চেয়েও বেশি নিশ্চিত হয়েছেন বলে মঙ্গলবার জানিয়েছেন তারা। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিআইএ পরিচালক জিনা হাসপেলের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, ‘এই কাজটি এমবিএসের (মোহাম্মদ বিন সালমান) কমান্ড ও তার অধীনে থাকা লোকজনের পরিকল্পনায় সংঘটিত হয়েছে, এই সিদ্ধান্তে না আসার জন্য আপনাকে ইচ্ছাকৃতভাবে অন্ধ হয়ে থাকতে হবে।’

খাসোগির ওপর ভয়াবহ হামলা সম্পর্কে লিন্ডসে গ্রাহাম বলেন, জালাল খাসোগি হত্যার সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িতি এটা আমি নিশ্চিত।’

সাউথ ক্যারোলিনার এই রিপাবলিকান সৌদি যুবরাজকে ‘ধ্বংসাত্মক’, ‘পাগল’ এবং ‘বিপজ্জনক’ বলে বর্ণনা করেছেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নিন্দা করতে ট্রাম্প প্রশাসনের ওপর চাপ সৃষ্টির উদ্দেশ্যে তিনি বলেন, হয়তো অভিযুক্ত করার মতো কোনো ‘ধূমায়িত বন্দুক’ সেখানে ছিল না কিন্তু ‘ধূমায়িত করাত’ তো ছিল।

এ মন্তব্যের মাধ্যমে গ্রাহাম একটি হাড় কাটার করাতের দিকে ইঙ্গিত করেছেন, যেটি খাসোগির মৃতদেহ টুকরা টুকরা করতে ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছেন তদন্তকারীরা। খাসোগি হত্যা ১১ জনকে অভিযুক্ত করেছে সৌদি। তারা কেউই যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই হত্যাকা-ের সঙ্গে জড়িত তা স্বীকার করেনি।

এ পর্যন্ত তাদের সবচেয়ে কঠোর কিছু অভিযোগ তুলে ধরে, রিপাবলিকান ও ডেমোক্র্যাট, উভয় দলের সিনেটরা জানিয়েছেন, তারা এখনো এমন একটি প্রস্তাব পাস করতে চান যাতে ‘যুক্তরাষ্ট্র খাসোগি হত্যার নিন্দা করে’ সৌদি আরবকে একটি বার্তা দিতে পারে। কিন্তু কোন প্রক্রিয়ায় এটি করা হবে তা নিয়ে পরিষ্কারভাবে বিভক্ত হয়ে পড়েছেন তারা।

অনেক ডেমোক্র্যাট চান কোনো সংশোধনী ছাড়াই ইয়েমেনে সৌদি জোটের প্রতি যুক্তরাষ্ট্রের সব সমর্থন বন্ধ করার জন্য ‘ওয়ার পাওয়ার রেজোলুশনের’ অধীনে কংগ্রেসের উচ্চ অথবা নিম্ন কক্ষের সরাসরি ভোট। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার অনুগামী কিছু রিপাবলিকান বলেছেন, ওয়াশিংটনের এমন কোনো পদক্ষেপ নেওয়া উচিত হবে না যা রিয়াদের সঙ্গে তার সম্পর্ককে ঝুঁকিতে ফেলতে পারে।

মিত্র সৌদি আরবকে মধ্যপ্রাচ্যে ইরানের সমতুল্য বিরোধী শক্তি হিসেবে বিবেচনা করে যুক্তরাষ্ট্র। রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি বলেছেন, ‘কাউকে শাস্তি দেওয়া উচিত। এখন প্রশ্ন হচ্ছে সৌদি যুবরাজ ও তার দলকে ওই দেশ থেকে কীভাবে আলাদা করবেন আপনি?’

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :