শ্রীপুরে ব্যতিক্রমী নবান্ন উৎসব

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৮, ২০:২৪

গ্রাম-বাংলার হাজার বছরের পুরনো নবান্ন উৎসব হারিয়ে যেতে বসেছে। গ্রামে এখন আর খুঁজেও পাওয়া যায় না ক্ষেত থেকে অগ্রহায়ণের পাকা ধান বাড়িতে নেয়ার ঐতিহ্যবাহী গরুর গাড়ি কিংবা পিঠা পুলি বানানোর জন্য চাল গুঁড়ো করার ঢেঁকি।

তরুণ প্রজন্মের কাছে দেশের সেই গ্রামীণ ঐহিত্য তুলে ধারার জন্য শ্রীপুরের এক নিভৃতপল্লীতে ‘এসো মিলি সবে-নবান্নের উৎসবে’ স্লোগানে ব্যাতিক্রম আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠিত হয় নবান্ন উৎসব।

শ্রীপুর উত্তরপাড়া গ্রামে বিস্তৃর্ণ ফসলের মাঠ। চারদিকে ঘর-বাড়ি। দুই-চার দিন আগেই কৃষকরা কেটে নিয়েছেন সোনালী ধান। সেই ধান ক্ষেতের মাঝখানে আয়োজন করা হয় নবান্ন উৎসবের। হেমন্তের হালকা শীত সকালে সবুজ ঘাসের ওপর জমে থাকা শিশিরের ওঁম ভেঙে নারী-পুরুষ, শিশুসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জড়ো হতে থাকেন এই উৎসবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বুধবার সকালে আনুষ্ঠানিকভাবে এ নবান্ন উৎসব উদ্বোধন করেন গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উৎসবের মূল মঞ্চে চলে জারি সারি ও বাউল সঙ্গীত। নৃত্য, নবান্ন কথন, ঢাক- ঢোলের বাদন ও যন্ত্রসংগীত পরিবেশন করা হয়। লাঠি খেলা বাড়তি আনন্দ দেয় দর্শকদের।

উপজেলা প্রশাসনের সহযোগিতায় দুপুর গড়িয়ে পড়ার আগেই পিঠাপুলি খাওয়ানোর উৎসবে মুখর হয়ে উঠে পুরো প্রাঙ্গণ। গরুর গাড়ি, ঢেঁকিসহ ঐতিহ্যবাহী নানা উপকরণ প্রদর্শন করা হয় উৎসবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর তার বক্তব্যে বলেন, এই এতিহ্য ধরে রাখার দায়িত্ব আমাদেরই। নতুন প্রজন্মের কাছে আমাদের পুরনো ঐতিহ্য তুলে ধরার ক্ষেত্রে এটা একটা ব্যতিক্রমী আয়োজন।

ইউএনও রেহেনা আকতারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন গাজীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুবুর রহমান, উপজেলা চেয়ারম্যান আবদুল জলিল প্রমুখ।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :