দাদার প্রতীক নৌকায় মাহী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৫

বাবা এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী পাঁচটি এবং মাহী বি চৌধুরী নিজে একটি নির্বাচনে করেছেন ধানের শীষ প্রতীক নিয়ে। তবে এবার ধানের শীষকে হারাতে নৌকায় উঠছেন বিকল্পধারার যুগ্ম মহাসচিব।

আওয়ামী লীগের নেতৃত্বে যে মহাজোট হতে যাচ্ছে তাতে বিকল্পধারা নয়টি আসন চাইলেও এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে তিনটি, যার একটি মুন্সিগঞ্জ-১ আসন। দলটির নির্বাচনী প্রতীক কূলা হলেও সেটি ব্যবহার না করে নৌকা ব্যবহার করবেন মাহী।

মাহীর বাবা বি চৌধুরী বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। তিনি ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬ সালের দুই নির্বাচন এবং ২০০১ সালে ধানের শীষ প্রতীক নিয়ে জেতেন। তবে তার বাবা কফিলউদ্দিন চৌধুরী (মাহীর দাদা) ছিলেন আওয়ামী লীগের নেতা। তিনি পাকিস্তান আমলে আওয়ামী লীগের নেতৃত্বে প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন। ফলে দাদার পথেই হাঁটলেন মাহী।

শুক্রবার বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নানের হাতে মাহীসহ যুক্তফ্রন্টের তিন জনের চূড়ান্ত মনোনয়নপত্র তুলে দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আসন তিনটি হলো মুন্সিগঞ্জ-১, মৌলভীবাজার-২ এবং লক্ষ্মীপুর-৪।

পরে মান্নান বলেন, ‘আমরা তিনটি আসনে চূড়ান্ত মনোনয়ন পেয়েছি। আরও কয়েকটিতে পাবো বলে আশা করছি।’

রিটার্নিং কর্মকর্তা বরাবর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত আবেদনে চূড়ান্ত মনোনয়নের বিষয়ে জানানো হয়। এতে বলা হয়- গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (আরপিও-১৯৭২) এর ১৬ (২) ও ১৬ (৩) ধারা অনুযায়ী প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১৭১, মুন্সিগঞ্জ-১ এলাকায় মাহী বদরুদ্দোজা চৌধুরীকে চূড়ান্ত মনোনয়ন প্রদান করা হয়েছে। অতএব মাহী বদরুদ্দোজা চৌধুরীকে জাতীয় সংসদ নির্বাচনী এলাকা-১৭১, মুন্সিগঞ্জ-১ এ ‘নৌকা’ প্রতীক বরাদ্দ প্রদান করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

গত অক্টোবরে বিএনপিকে নিয়ে গঠন করা জাতীয় ঐক্যফ্রন্টে যেতে আলোচনায় ছিলেন বি. চৌধুরী ও মাহী। একাধিকবার বৈঠক হয়েছে দুই পক্ষে। তবে বিএনপিকে জামায়াত ছাড়ার শর্ত দিয়ে ছিটকে পড়ে বিকল্পধারা। এরপর নাটকীয়ভাবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটে আসে দলটি।

আগের দিন বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান মোট সাতটি আসন পাওয়ার দাবি করেছিলেন। মনোনয়নের চিঠি পাওয়া তিনটি বাদে অন্য আসনগুলো হলো: নীলফামারী-১, সাতক্ষীরা-৪, সিলেট-৬ ও সুনারগঞ্জ-১। এর বাইরে চট্টগ্রাম-২ এবং মানিকগঞ্জ-২ আসনের জন্যও চেষ্টা চলছে বলে জানিয়েছিলেন মান্নান।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :