বোলারদের নৈপুণ্যে ভারতের দিন

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৫:০২ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৭

অ্যাডিলেডে চলছে বোলারদের রাজত্ব। প্রথম ইনিংসে ভারতকে ২৫০ রানে গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। তবে বোলারদের নৈপুণ্যে অল্প পুঁজি নিয়েও দারুণ লড়াই করছে বিরাট কোহলির দল। স্বাগতিকদের বেশ চাপে রেখেছেন বুমরাহ-অশ্বিনরা। তাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৭ উইকেটে ১৯১ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে টিম পেইনের দল। ভারতের চেয়ে এখনও ৫৯ রানে পিছিয়ে আছে তারা।

ভারতকে একটাই টেনে নিয়ে গিয়েছিলেন চেতেশ্বর পূজারা। তার অনবদ্য সেঞ্চুরিতেই লড়াই করার মত পুঁজি পায় সফরকারীরা। অস্ট্রেলিয়াকে টানছেন ট্রাভিস হেড। দারুণ ধৈর্যের পরীক্ষা দিয়েছেন এই বাঁহাতি। ১৪৯ বলে হার না মানা ৬১ রানের ইনিংস খেলে অজিদের লড়াইয়ে রেখেছেন তিনি। না হয় দুইশ’র আগেই হয়ত গুটিয়ে যেত স্বাগতিকরা।

৯ উইকেটে ২৫০ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাট করতে নামা ভারত স্কোরবোর্ডে কোনো রান যোগ করেই অলআউট হয়ে যায়। সফরকারীদের অল্প রানে থামিয়ে দিয়ে লিড নেয়ার স্বপ্ন দেখছিল অস্ট্রেলিয়া। কিন্তু ভারতীয় বোলাররাও বুঝিয়ে দিয়েছেন, হাল ছাড়ার পাত্র নন তারা।

অজিদের ইনিংসের প্রথম ওভারের তৃতীয় ডেলিভারিতেই অ্যারন ফিঞ্চকে (০) সরাসরি বোল্ড করেন পেসার ইশান্ত শর্মা। এরপর অভিষিক্ত মার্কাস হ্যারিস আর উসমান খাজা মিলে প্রতিরোধ গড়েন। কিন্তু এই জুটিকে বড়ো করে তুলতে দেননি রবিচন্দ্রন অশ্বিন। দলীয় ৪৫ রানে হ্যারিসকে (২৬) মুরালি বিজয়ের ক্যাচ বানিয়ে ভারতে দ্বিতীয় সাফল্য এনে দেন তিনি। এরপর অশ্বিন সরাসরি বোল্ড করেন শন মার্শকে (২)। খানিকবাদে তুলে নেন খাজাকেও (২৮)। ৮৭ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে অজিরা। তার উইকেটটি দখল করেন ইশান্ত।

পঞ্চম উইকেটে পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে হেডের ৩৩ রানের জুটিতে একশ’র কোটা পার করে অস্ট্রেলিয়া। দলীয় ১২০ রানে ভাঙে তাদের প্রতিরোধ। জাসিপ্রত বুমরাহর বলে উইকেটের পেছনে ঋষভ পান্তের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হ্যান্ডসকম্ব (৩৪)। এরপর ৭ রানের ব্যবধানে অধিনায়ক টিম পেইনকে (৫) হারিয়ে আরও বিপদে পড়ে যায় অস্ট্রেলিয়া।

তখনই পূজারার ভ‚মিকায় অবতীর্ণ হন হেড। সপ্তম উইকেটে প্যাট কামিন্সের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন তিনি। দলীয় ১৭৭ রানে কামিন্সকে (১০) এলবির ফাঁদে ফেলে এই জুটি ভাঙেন বুমরাহ। এরপর আর কোনো বিপদ হতে দেননি হেড। মিচেল স্টার্ককে নিয়ে দিনের বাকি সময়টুকু কাটিয়ে দিয়েছেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস : ২৫০

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৯১/৭ (হ্যারিস ২৬, খাজা ২৮, হ্যান্ডসকম্ব ৩৪, হেড ৬১*, স্টার্ক ৮*; ইশান্ত ২/৩১, বুমরাহ ২/৩৪, অশ্বিন ৩/৫০)

(ঢাকাটাইমস/৭ ডিসেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত