‘চীন সীমান্তে ক্ষেপণাস্ত্র ঘাঁটি করছে উ. কোরিয়া’

প্রকাশ | ০৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

চীন সীমান্তের কাছে উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি তৈরি করছে বলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ দাবি করেছে।

মিডলবারি ইনস্টিটিউট বলছে, সম্ভবত এ ঘাঁটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে পারবে।

মিডলবারি ইনস্টিটিউট বলছে, স্যাটেলাইট ইমেজের মাধ্যমে উত্তর কোরিয়ার ইয়ংজিয়ো-দং ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র মোতায়েন সংক্রান্ত তৎপরতা লক্ষ্য করা গেছে। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে- চীন সীমান্তে কাছে পাহাড়ি এলাকায় উত্তর কোরিয়া ওই স্থাপনা তৈরি করছে এবং এর কৌশলগত অবস্থানের কারণে দীর্ঘদিন ধরে সেটা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট আরো বলছে, কৃত্রিম উপগ্রহের মাধ্যমে দেখা যাচ্ছে যে, ওই ঘাঁটি সক্রিয় রয়েছে এবং গত বছর উত্তর কোরিয়া ঘাঁটির কাছে আরো একটি স্থাপনা তৈরি করেছে যাকে অন্য একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি বলে মনে করা হচ্ছে।

মিডলবারি ইনস্টিটিউটের গবেষক জেফরি লুইস ও ডেভিড শ্যামারলার বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে ইয়ংজিয়ো-দং এবং পাশের ঘাঁটিটি যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ক্ষেত্রে শক্তিশালী ঘাঁটি হয়ে উঠবে।

(ঢাকাটাইমস/৭ডিসেম্বর/এসআই)