রাখাইনে হামলায় বেশ কয়েকজন সেনা কর্মকর্তা নিহত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ২২:২৪ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৮, ২১:৫৬

মিয়ানমারের রাখাইনে হামলায় বেশ কয়েকজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তা নিহত হয়েছে বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইরাওয়াদী।

বৃহস্পতিবার দিবাগত রাতে রাখাইনে এই হামলার ঘটনা ঘটে। আরাকান আর্মি নামের একটি বিদ্রোহী গোষ্ঠী এই হামলা চালায় বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে।

ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ রাষ্ট্রীয় সফরে মিয়ানমারে সফরে আসার প্রাক্কালে এই হামলার খবর এল। 

পাঁচদিনের সফরে ভারতের প্রেসিডেন্টের ১০ ডিসেম্বর মিয়ানমার যাওয়ার কথা রয়েছে। বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরের পাশাপাশি রাখাইনে ফিরে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ভারতের নির্মাণ করে দেওয়া ৫০টি বাড়ি হস্তান্তর করবেন বলেও ভারতের সংবাদমাধ্যম দ্য ইকোনোমিকস টাইমস জানিয়েছে।
এদিকে কয়েকজন সেনাকর্মকর্তা নিহত হবার ঘটনায় সেনাবাহিনী প্রধানের কার্যালয় থেকে আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হয়েছে। তবে সেখানে ঠিক কতজন নিহত হয়েছেন সেটি প্রকাশ করেনি তারা।

বিবৃতিতে সেনা দপ্তর বলে, রাখাইনের বুথিডং ও রাথেডং এলাকায় আরাকান আর্মির সঙ্গে সেনাবাহিনীর দফায় দফায় সংঘর্ষ হয়। এসময় সেনাবাহিনীর কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও সদস্য নিহত হয়েছেন।

তবে এসময় সেনাসদস্যরা চারজন আরাকান আর্মির সদস্যকে হত্যা এবং তাদের এম-২২ রাইফেল জব্দ করেছে বলে ইরাবতির জানিয়েছে।

আরাকান আর্মি মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের একটি গোপন সংগঠন বলে দাবি করে দেশটির সরকার। রাখাইন এলাকায় স্বাধীনতার দাবিতে সরকারি বাহিনীর বিরুদ্ধে সঙ্ঘাতে লিপ্ত রয়েছে তারা। তবে এই কথিত সংগঠনটি আসলেই রোহিঙ্গা মুসলিমদের কিনা তা নিয়ে সংশয় রয়েছে খোদ দেশটির মানবাধিকার কর্মীদের।

ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত