‘সংবাদ প্রকাশের আগে তার প্রভাব নিয়ে ভাবতে হবে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৪১

গণমাধ্যমে প্রকাশিত প্রায় সকল প্রতিবেদন সাধারণ মানুষের ওপর প্রভাব ফেলে। তাই সাংবাদিকদের সংবাদ প্রচারের ক্ষেত্রে বস্তুনিষ্ঠ হতে হবে। সংবাদ সাধারণ মানুষের ওপর কি ধরনের প্রভাব ফেলতে পারে তা আগে থেকে জেনে বুঝে সংবাদ প্রচার করা উচিত বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন।

শনিবার সকালে রাজধানীতে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন: গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)’র ধানমন্ডির অডিটোরিয়ামে এ সভা হয়।

গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে ছহুল হোসাইন বলেন, ‘বস্তুনিষ্ঠতার দিকে সাংবাদিকদের দৃষ্টি দিতে হবে। একই সাথে প্রকাশিত সংবাদের কি ধরনের প্রভাব পড়বে বা পড়তে পারে তার ভবিষ্যৎ সাংবাদিকদের আগে থেকে ভাবতে হবে।’

নির্বাচনে সাংবাদিকদের সহযোগিতা বরাবরই গুরুত্বপূর্ণ বলে মনে করেন সাবেক এই নির্বাচন কমিশনার। তাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সাংবাদিকদের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

তিনি বলেন, দেশে এক ঝাঁক তরুণ সাংবাদিক রয়েছেন। যারা বস্তুনিষ্ঠ এবং সত্য সংবাদ বের করে নিয়ে আসতে কাজ করছেন। ২০০৮ সালের নির্বাচন করতে গিয়ে দেখেছি, এক ঝাঁক তরুণ সাংবাদিকদের। সত্য বের করে আনতে তারা প্রচুর পরিশ্রম করেছেন। তাদের মধ্যে তথ্যবহুল সংবাদ প্রচারের একটা প্রতিযোগিতা ছিল। সাংবাদিকদের সহযোগিতা ছাড়া অনেক কাজ সঠিকভাবে হতে পারে না। বিশেষ করে নির্বাচন তো না।‘

অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও গণমাধ্যম বিভাগের প্রভাষক মাহাদী হাসান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সারাবাংলা ডট নেটের নির্বাহী সম্পাদক মাহমুদ মেনন খান, যোগাযোগ ও গণমাধ্যম বিভাগের চেয়ারম্যান এম মাহবুব আলম।

মাহমুদ মেনন খান বলেন, ‘অতীতের অনেক ঘটনায় আমরা দেখেছি অনেকেই মিডিয়ার দিকে আঙুল তোলে। এখন সামনে নির্বাচন চলে এসেছে এখন আবার আমাদের দিকে আঙুল তোলা হবে।’

তিনি বলেন, যারা খবরের ভেতরে না গিয়ে কেবল যারা খবর জানে। ফেসবুকের মাধ্যমে সংবাদের ভেতরে না গিয়ে শুধু শিরোনাম দেখছে। যা গণমাধ্যমের বিষয়ে প্রশ্ন ওঠার অন্যতম কারণ।

জাতীয় নির্বাচনকে সামনে রেখে গণমাধ্যমের জন্য কিছু শর্ত বেঁধে দিয়েছে নির্বাচন কমিশন। এবিষয়ে তিনি বলেন, ‘মিডিয়ার জন্য নির্বাচন কমিশন যে শর্ত দিয়েছে, তা বিশ্বের উন্নত দেশগুলোর সাথে মিল রয়েছে। মিডিয়ার মধ্যে সংবাদ দ্রুত প্রচারের একটা প্রবণতা রয়েছে। একই সাথে সাধারণ মানুষেরও একই চাহিদা তৈরি হয়েছে। তবে দেশে গণমাধ্যমের সংখ্যা অনেক। সাধারণ মানুষকে জানতে হবে কোনটি সঠিক নিউজ। তাহলে মিডিয়া পক্ষপাতিত্ব করছে এটা কথাটি আসবে না।‘

অনূষ্ঠানে অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউডার রেজিস্ট্রার ড. ইফাত চৌধুরী, ডেপুটি রেজিস্ট্রার ফয়জুন্নাহার গণমাধ্যম ও সাংবাদিকতা বিভাগের ডিন আহম্মদউল্লাহ মিয়া, প্রভাষক ইসমাইল হোসেন সিরাজী, প্রভাষক রেজাউল হান্নান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও বিভাগীয় শিক্ষার্থীরা।

ঢাকাটাইমস/৮ডিসেম্বর/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :