যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৫২

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার রাজধানী তেহরানে শুরু হওয়া এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় এ কথা বলেন তিনি। সম্মেলনে ইরানের পাশাপাশি অংশ নিচ্ছে চীন, রাশিয়া, তুরস্ক, পাকিস্তান ও আফগানিস্তান। খবর পার্স টুডের।

প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদের বিশেষ প্রমাণ হচ্ছে- ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়া এবং তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা সন্ত্রাসবাদের সুস্পষ্ট রূপ বলেও তিনি মন্তব্য করেন।

হাসান রুহানি বলেন, অর্থনৈতিক সন্ত্রাসবাদের অর্থ হচ্ছে- অর্থনীতি নিয়ে কোনো একটি দেশের মধ্যে ভয় সৃষ্টি এবং অন্য দেশগুলোর সঙ্গে সেই দেশের আর্থিক ও বাণিজ্যিক কর্মকাণ্ডে বাধা সৃষ্টি করা। তিনি আরো বলেন, ইরান হচ্ছে সন্ত্রাসবাদের সবচয়ে বড় শিকার এবং মারাত্মকভাবে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতির মুখে পড়া একটি দেশ। তবে এসব ক্ষতির পরও ইরান সন্ত্রাসবাদবিরোধী লড়াই থেকে সরে যাবে না বলে তিনি উল্লেখ করেন।

সন্ত্রাসবাদের বিরুদ্ধ লড়াই এবং আঞ্চলিক সহযোগিতা জোরদার করার লক্ষ্য নিয়ে দ্বিতীয়বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশ নেয়া দেশগুলোর শীর্ষ পর্যায়ের সংসদ সদস্যরা আলোচনা করবেন। গত বছর প্রথম এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল পাকিস্তানে।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত