সৌদি যুবরাজকে বাঁচিয়ে ভুল করছেন ট্রাম্প

অনলাইন ডেস্ক
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৮ | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:৫৫

যুক্তরাষ্ট্র ডেমোক্র্যাট দলের সিনেটর জেফ মার্কলে বলেছেন, সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জড়িত যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে বাঁচিয়ে দেয়ার চেষ্টা করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভুল করছেন। মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য জেফ মার্কলে এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, মোহাম্মাদ বিন সালমানকে বাঁচিয়ে দেয়ার পেছনে ট্রাম্পের একমাত্র যুক্তি হচ্ছে তার মাধ্যমে সৌদি আরবের কাছে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রি করছে ওয়াশিংটন। এই যুক্তি দেখিয়ে ট্রাম্প কংগ্রেসে যুবরাজ সালমানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপনের বিরোধিতা করছেন।

মার্কলে আরো বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আরো জটিল নীতি গ্রহণ করে দাবি করছেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি বাস্তবায়নের ক্ষেত্রে সৌদি আরব ওয়াশিংটনের সবচেয়ে বড় সহযোগী। কিন্তু এসব কথা বলে বিশ্বব্যাপী সাড়া জাগানো একটি হত্যাকাণ্ডের মূল হোতাকে দায়মুক্তি দেয়া হচ্ছে বলে এই সিনেটর অভিযোগ করেন।

সৌদি রাজপরিবারের সমালোচনকারী জামাল খাসোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন। সৌদি সরকার ১৭ দিন ধরে খাসোগির অবস্থান সম্পর্কে কোনো কিছু জানা থাকার কথা অস্বীকার করেন।

পরে তীব্র আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে ১৯ অক্টোবর স্বীকার করে যে, খাসোগিকে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। সৌদি সরকারের হাতে আটক ও খুন হওয়ার আশঙ্কায় স্বেচ্ছায় দেশত্যাগ করে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন জামাল খাসোগি। কিন্তু শেষ পর্যন্ত তাকে সৌদি কনস্যুলেটের মধ্যেই সৌদি গোয়েন্দা কর্মকর্তাদের হাতে নির্মমভাবে খুন হতে হয়।

হত্যাকাণ্ডের দায়ে এক ডজনেরও বেশি সৌদি কর্মকর্তাকে আটক করা হলেও তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা তাদের হাতে থাকা তথ্যপ্রমাণের ভিত্তিতে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সরাসরি নির্দেশে খুন হন জামাল খাসোগি।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :