প্রথম ওয়ানডেতে দুপুরে মাঠে নামবে বাংলাদেশ-উইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:৪১ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:১০

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়। এটি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ৩২তম ওয়ানডে ম্যাচ। এর আগের ৩১ বারের দেখায় বাংলাদেশ জিতেছে ৯টি। ক্যারিবীয়রা জিতেছে ২০টি। দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়। এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ।

পরিসংখ্যানে বাংলাদেশের চেয়ে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে থাকলেও সাম্প্রতিক পারফরম্যান্সে এগিয়ে টাইগাররা। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জয় করে টাইগাররা। তাছাড়া কয়েক দিন আগে দুই ম্যাচের টেস্ট সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর এই সিরিজে বাংলাদেশ দলে ফিরেছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। তাছাড়া সৌম্য সরকারও দুর্দান্ত ফর্মে রয়েছেন। ওয়ানডে সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারায় বিসিবি একাদশ। এই ম্যাচে সেঞ্চুরি করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার।

১৯৯৯ সালের ২১ মে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচটিতে সাত উইকেটে জয় পায় ক্যারিবীয়রা। প্রথম ম্যাচ খেলার দশ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে জয় পায় বাংলাদেশ। ২০০৯ সালের ২৬ জুলাই অনুষ্ঠিত ম্যাচটিতে বাংলাদেশ জিতেছিল ৫২ রানে। ওইবার ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল টাইগাররা।

২০১১ সালে বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওই সিরিজে ওয়ানডেতে বাংলাদেশ একটি ম্যাচে জিতেছিল। সফরকারীদের ৬১ রানে অলআউট করে দিয়ে বাংলাদেশ ম্যাচটি জিতেছিল আট উইকেটে। ২০১২ সালে আবার বাংলাদেশ সফরে আসে ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ জিতেছিল ৩-২ ব্যবধানে।

এই সিরিজে ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক জ্যাসন হোল্ডার ইনজুরিতে থাকায় খেলতে পারছেন না। হোল্ডার না থাকায় টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেন ক্রেইগ ব্রেথওয়েট। ওয়ানডে সিরিজে সফরকারী দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন রভম্যান পাওয়েল।

টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজও জিততে মরিয়া বাংলাদেশ। ওয়ানডে সিরিজ সামনে রেখে গতকাল মিরপুরে ফ্লাডলাইটের আলোয় অনুশীলন করে উভয় দল। দুই দলের খেলোয়াড়রা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং অনুশীলন করেন। এদিন অনুশীলনে টাইগারদের ব্যাটিংয়ে ও ফিল্ডিংয়ে বেশি জোর দিতে দেখা যায়।

(ঢাকাটাইমস/৯ ডিসেম্বর/এসউইএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত