মাশরাফির ‘শেষের শুরু’ আজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:৪১ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:২৭

আন্তর্জাতিক ক্রিকেটে দেশের মাটিতে টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজার ‘শেষ সিরিজ’ শুরু হবে আজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে টাইগাররা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর একটায়। আগামী বছরের মে-জুলাইয়ে আইসিসি বিশ্বকাপ খেলে অবসরে যেতে পারেন মাশরাফি বিন মর্তুজা। ক্রিকেট পাড়ায় এখন তেমনই গুঞ্জন। মাশরাফি নিজেও এমন ইঙ্গিত দিয়েছেন। সেই হিসাবে বিশ্বকাপের পর যদি মাশরাফি অবসরে যান তাহলে এই সিরিজই হবে দেশের মাটিতে মাশরাফির শেষ সিরিজ। কারণ এই সিরিজের পর বিশ্বকাপের আগে দেশের মাটিতে টাইগারদের আর কোনো সিরিজ নেই।

আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফি এখন শুধু ওয়ানডে ফরম্যাটে খেলেন। গত বছর শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি ক্রিকেটকে গুডবাই বলেছিলেন তিনি। আর টেস্ট ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও গত নয় বছরেরও বেশি সময় ধরে তিনি এই ফরম্যাটে খেলেন না। তাছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য নড়াইল-২ আসন থেকে প্রার্থী হয়েছেন মাশরাফি। রাজনীতিতে প্রবেশ করে ক্রিকেট ক্যারিয়ার তিনি আর কতদূর এগিয়ে নিতে পারেন সেটিই দেখার বিষয়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত ৩১টি ওয়ানডে ম্যাচ খেলে নয়টিতে জিতেছে, ২০টিতে হেরেছে। বাকি দুইটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ বাংলাদেশ জিতে নেয় ২-১ ব্যবধানে। ওয়ানডেতে ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত তিনটি ওয়ানডে সিরিজ জয় করেছে।

এই সিরিজের আগে বাংলাদেশের জন্য বড় সুসংবাদ হচ্ছে তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ফেরা। তাছাড়া দীর্ঘদিন ধরে ফর্মহীনতায় ভোগা সৌম্য সরকারও ফর্মে রয়েছেন। গত ৬ ডিসেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেন সৌম্য। ৮৩ বলে ১০৩ রান করে অপরাজিত থাকেন তিনি। ম্যাচটিতে তামিম ইকবালও সেঞ্চুরি করেন। ৭৩ বলে ১০৭ রান করে অপরাজিত থাকেন তিনি। সুতরাং, এই সিরিজে ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গী হিসাবে সৌম্য সরকারকেই দেখার সম্ভাবনা বেশি।

গত সেপ্টেম্বরে এশিয়া কাপের মাঝপথে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় সাকিব আল হাসান দেশে ফিরে আসেন। এরপর দীর্ঘদিন মাঠে থাকার পর সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে তিনি মাঠে ফেরেন। সাকিবের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াটওয়াশ করে বাংলাদেশ। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও দলে জায়গা পেয়েছেন সাকিব। আজ আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে সপ্তম অবস্থানে। ৭২ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৭৯ পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। ১২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড।

আগামী ১৪ ডিসেম্বর ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হবে সিলেটের এই ভেন্যুটির। অর্থাৎ, ওয়ানডেতে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের যেদিন অভিষেক হবে সেদিনই দেশের মাটিতে ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলবেন মাশরাফি!

গত ১৮ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় সিলেটের এই ভেন্যুর। ওই ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ৭৫ রানে। এরপর গত মাসে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ভেন্যুটির। এই ম্যাচেও বাংলাদেশ হারে। ম্যাচটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ হারে ১৫১ রানে। তবে সিলেটে বাংলাদেশ এখন পর্যন্ত যে দুইটি ম্যাচ খেলেছে এর একটিতেও মাশরাফি বিন মর্তুজা খেলেননি। এখন দেখার বিষয় ওয়ানডেতে বাংলাদেশ কী করতে পারে? ম্যাচটিতে যদি বাংলাদেশ জয় পায় তাহলে সেটি দলের পাশাপাশি মাশরাফি বিন মর্তুজার জন্যও ভালো স্মৃতি হবে।

টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই মাশরাফির অভিষেক হয় ঘরের মাঠে। তবে টি-টোয়েন্টিতে মাশরাফি তার শেষ ম্যাচ খেলেছেন বিদেশের মাটিতে। টেস্টেও তিনি শেষ ম্যাচ খেলেছেন দেশের বাইরে। সবকিছু ঠিকঠাক থাকলেও ওয়ানডে ফরম্যাটেও বিদেশের মাটিতে খেলে অবসরে যাবেন ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা।

(ঢাকাটাইমস/ ৯ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :