নির্বাচনী ইশতেহারে প্রবাসীদের অধিকার ইস্যু অন্তর্ভুক্তির দাবি

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৪

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলোর ইশতেহারে প্রবাসীদের অধিকার ইস্যু অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশনে (ইপিবিএ) সভাপতি শাহনুর খান ও সাধারণ সম্পাদক ওসমান হোসেন মনির।

ইপিবিএ’র সভাপতি ও সাধারণ সম্পাদক এক বক্তব্যে বলেন, প্রবাসীদের লাশ বিনা খরচে দেশে প্রেরণের আমাদের দীর্ঘ দিনের দাবি। সেই সাথে প্রবাসীদের ভোটাধিকার, প্রবাসীদের নিরাপত্তা এবং প্রবাসীদের দেশে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের নিশ্চয়তার বিষয়গুলো নির্বাচনী ইশতেহারে তুলে ধরার আহবান জানান।

তারা আরো বলেন, বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন এক কোটির অধিক বাংলাদেশি কর্মী। জীবিকার প্রয়োজনে এসব কর্মী দূর প্রবাসে পড়ে রয়েছেন পরিবারে স্বচ্ছলতা আনতে। মাথার ঘাম পায়ে ফেলে তাদের কষ্টার্জিত রেমিটেন্স দেশের অর্থনীতিকে করছে সমৃদ্ধ।

বাংলাদেশের সমৃদ্ধির জন্য প্রবাসীদের অবদান অনস্বীকার্য। অথচ প্রবাসীরা দেশে গেলে হয়রানির শিকার হন। তাদের কাছে চাঁদা দাবি করা হয়। কোনো কাজের জন্য কোনো অফিসে গেলে টাকা চাওয়া হয়। তাদের সম্পদ বেদখল হয়ে যায়।

তারা আরো বলেন, প্রবাসীদের নাগরিক অধিকার ক্ষুণœ হলে বাংলাদেশের চরম ক্ষতি হবে। দেশে তাদের সম্পদ, স্বার্থ ও নিরাপত্তা বিঘিœত হলে তাদের সন্তানেরা বাংলাদেশের প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে। ফলে রেমিট্যান্স (প্রবাসী আয়) প্রবাহ ও বিনিয়োগ ব্যাপকভাবে কমে যাবে। তাই যে সরকারই ক্ষমতায় আসুক প্রবাসীদের এসব সমস্যা সমাধানের জোর দাবি জানান ইপিবিএ’র নেতারা।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :