করিমপুর যুদ্ধ দিবসে শহীদদের কবরে শ্রদ্ধা

ফরিদপুর প্রতিবেদক
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৪:৪০

৯ ডিসেম্বর ফরিদপুরের করিমপুর যুদ্ধ দিবস। প্রতি বছরই শহীদদের পরিবার, মুক্তিযোদ্ধা ও জেলা প্রশাসন গভীর শোক ও শ্রদ্ধার সঙ্গে এই দিনটি স্মরণ করে। ১৯৭১ সালের এই দিনে করিমপুরে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের রক্তক্ষয়ী যুদ্ধ হয়।

দিবসটি স্মরণে রবিবার সকালে শহরের আলীপুর কবরস্থানে করিমপুরের যুদ্ধে নিহত শহীদ সালাউদ্দীনসহ অন্যান্য শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসন ও স্থানীয় মুক্তিযোদ্ধারা।

জেলা প্রশাসনের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসলাম মোল্লা, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশাররফ আলী। এ সময় উপস্থিত ছিলেন শহীদ কাজী সালাউদ্দীনের ভাই মুক্তিযোদ্ধা কাজী তাসলিম ও খলিলুর রহমানসহ অন্য মুক্তিযোদ্ধারা।

৯ ডিসেম্বর বোয়ালমারীর নতুবদিয়া ক্যাম্প থেকে কাজী সালাউদ্দীনের নেতৃত্বে ৪০ জন মুক্তিযোদ্ধা শহর থেকে ১৪ কিলোমিটার দূরে করিমপুরে দিনব্যাপী পাকিস্তানি সেনাদের সঙ্গে সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হন। মুক্তিযুদ্ধে ৮নং সেক্টরের ফরিদপুর জেলার অংশে সংঘটিত সবচেয়ে বড় এ যুদ্ধে ৫৫ পাকিস্তানি সেনা মারা যায়। পাশাপাশি শহীদ হন সাত জন মুক্তিযোদ্ধা ও গ্রামের একই পরিবারের চার সদস্য।

যুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের একটি দল ওই দিন যে বাড়িতে আশ্রয় নিয়েছিল সে বাড়িতে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয় হানাদার বাহিনী। সেখানে গুলিবিদ্ধ ও দগ্ধ হয়ে শহীদ হন মুক্তিযোদ্ধা কাজী সালাউদ্দিন, নৌফেল, আব্দুল ওয়াহাব, সোহরাব হোসেন, আব্দুল আওয়াল, আব্দুল হামিদ ও মজিবুর রহমান।

গ্রামবাসীদের মধ্যে শহীদ হন বাকেল উদ্দীন মন্ডল, হযরত উদ্দীন মন্ডল, হাশেম আলী মন্ডল ও আবু খাঁ।

ঢাকা টাইমস/০৯ ডিসেম্বর/প্রতিবেদক/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :