ভারতের প্রয়োজন ৬ উইকেট, অস্ট্রেলিয়ার ২১৯ রান

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৫:৩২ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৫:২১

অ্যাডিলেড টেস্টে ভারতের ছুঁড়ে দেয়া ৩২৩ রানের রেকর্ড টার্গেটে ব্যাট করতে নেমে রোববার চতুর্থ দিন শেষে ৪ উইকেটে ১০৪ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। উইকেটে আছেন শন মার্শ (৩১*) আর ট্রাভিস হেড (১১*)। আগামীকাল পঞ্চম দিনে জয়ের জন্য স্বাগতিকদের আরও ২১৯ রান করতে হবে। অপরদিকে, ভারতের প্রয়োজন ৬ উইকেট।

৩ উইকেটে ১৫১ রান নিয়ে দিন শুরু করা ভারত নিজেদের লিডটা ৪০০-এর দিকেই নিয়ে যাচ্ছিল। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূজারা আরও একবার দেখিয়েছেন, এই উইকেটে কীভাবে টেস্ট খেলতে হয়। দ্বিতীয় ইনিংসেও ভারতের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেছেন এই ডানহাতি। তার সঙ্গী আজিঙ্কা রাহানে করেছেন ৭০। কিন্তু এই দুজন আউট হওয়ার পর বেশিক্ষণ টেকেনি ভারতের ইনিংস। নাথান লায়নের ঘূর্ণিতে মাত্র ৪ রানে শেষ ৪ উইকেট হারিয়ে ৩০৭ রানেই গুটিয়ে যায় তারা। দ্বিতীয় ইনিংসে অফস্পিনার লায়ন একাই নিয়েছেন ৬ উইকেট। পেসার মিচেল স্টার্কের দখলে গেছে ৩ উইকেট।

প্রথম ইনিংসে ১৫ রানের লিড থাকায় অজিদের সামনে টার্গেট দাঁড়ায় ৩২৩ রানের। কিন্তু ৮৪ রানেই প্রথম সারির চার ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে তারা। অ্যারন ফিঞ্চকে (১১) ফিরিয়ে অজি শিবিরে প্রথম আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর মারনাস হ্যারিস (২৬) তুলে নেন পেসার মোহাম্মদ শামি। অশ্বিনের ঘূর্ণির মুখে বেশিক্ষণ টিকতে পারেননি উসমান খাজাও। ব্যক্তিগত ৮ রানে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই বাঁহাতি। এরপর পিটার হ্যান্ডসকম্বকে (১৪) আউট করে ভারতে জয়ের সম্ভাবনা উজ্জ্বল করে তোলেন শামি।

অতীতে অস্ট্রেলিয়া সফরে কখনো সিরিজের প্রথম টেস্টে জয়ের স্বাদ পায়নি ভারত; ১১টি ম্যাচের ৯টিতেই হেরেছে তারা। অ্যাডিলেডে এবার ইতিহাসটা বদলে দেয়ার দ্বারপ্রান্তে বিরাট কোহলির দল। পঞ্চম দিনে তাদের জয়ের সম্ভাবনাই বেশি। কারণ, এই ভেন্যুতে চতুর্থ ইনিংসে গড় স্কোর ২১৩। সর্বোচ্চ ৩১৫ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে অ্যাডিলেডে। ১৯০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে কীর্তিটি গড়েছিল অস্ট্রেলিয়াই।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর অ্যাডিলেডে ২৫০ রান তাড়া করেও জেতেনি কোনো দল। ১৯৮২ সালে স্যার ভিভ রিচার্ডস আর গর্ডন গ্রিনিজের হাফসেঞ্চুরিতে ৫ উইকেটে ২৩৯ রান করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওটাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড অ্যাডিলেডে। ইতিহাস তাই অজিদের বিপক্ষেই কথা বলছে।

তবে সম্প্রতি অ্যাডিলেডে ঘরোয়া লিগ শেফিল্ড শিল্ডের ম্যাচে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩১৩ রান তাড়া করে জিতেছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। ওই ম্যাচে ১৬৩ রান করে অপরাজিত ছিলেন শন মার্শ। মার্শ কি পারবেন এবার জাতীয় দলকে ওমন একটা জয় এনে দিতে?

(ঢাকাটাইমস/৯ ডিসেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত