অ্যাপারেল টেকনোলজিতে ক্যারিয়ার নিয়ে সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৭:৩১

বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে গতকাল বিকালে কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘অ্যাপারেল টেকনোলজি অ্যান্ড ফ্যাশন ইন্ডাস্ট্রিজ ক্যারিয়ার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প যাত্রা শুরু করে ষাটের দশকে। তবে সত্তর দশকের শেষের দিকে রপ্তানিমুখী খাত হিসেবে এই শিল্পের উন্নয়ন ঘটতে থাকে। বর্তমানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানিমুখী শিল্পখাত।

বিজিএমইএ এর তথ্য মতে, দেশে মোট গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে ৪৫৬০ এবং ৪ মিলিয়নের বেশি কর্মী এর সঙ্গে সম্পৃক্ত। বর্তমানে এই খাতে মোট বার্ষিক রপ্তানি আয় ৩৬.৬৭ বিলিয়ন ডলার যা ২০২১ নাগাদ ৫০ হবার লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে বিজিএমিএ। মোট রপ্তানি আয়ের ৮৩.৪৯% আসে এই খাত থেকে।

সেমিনার আয়োজনের মূল উদ্দেশ্য ছিল এই সেক্টরে ক্যারিয়ার গড়তে কিভাবে নিজেকে তৈরি করতে হয়, কোন কোন সেক্টরে কাজ করার সুযোগ রয়েছে সেই সম্পর্কে তরুণদের সঠিক দিক নির্দেশনা দেওয়া। এবং নতুন নতুন ইনোভেশনগুলো কীভাবে টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সহায়তা করে সেই বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অনন্ত কোম্পানির ডিজিএম ওয়ালিদুর রহমান।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, সেমিনারটি তরুণ প্রজন্মের টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার গঠনে গুরত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত