শরিকদের জন্য বিএনপির ৫৯ আসন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ২২:৩৯ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ২২:৩৫

৬০টি আসনে ছাড় দেওয়ার ঘোষণা ছিল, তবে বিএনপি শেষমেশ ছেড়েছে একটি কম। এই ৫৯টি আসনের মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে জামায়াত, মোট ২২টি। আর দুই জোটের মধ্যে বেশি পেয়েছে ২০ দল, সব মিলিয়ে ৪০টি। আর নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ১৯টি। আগের রাতে ২০টি দিলেও জামায়াতকে ছাড় দিয়ে একটি কমানো হয় তাদের।  

জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের প্রার্থীরা ‘ধানের শীষ’ প্রতীকে নির্বাচনে লড়বেন। শুধু ২০ দলের শরিক এলডিপির চেয়ারম্যান অলি আহমদ নিজ দলের ‘ছাতা’ প্রতীকে এবং জামায়াত নেতা হামিদুর রহমান আযাদ ভোট করবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

২০ দলের আসন

জামায়াত মোট ২২টি আসনে প্রার্থী হচ্ছে। আসনগুলো হলো, ঠাকুরগাঁও-২, দিনাজপুর-১ ও ৬, নীলফামারী-২, ৩, রংপুর-৫, গাইবান্ধা-১, সিরাজগঞ্জ-৪, পাবনা-৫, খুলনা-৫ ও ৬, বাগেরহাট-৩ ও ৪, সাতক্ষীরা-২ ও ৪, যশোর-২, ঝিনাইদহ-৩, পিরোজপুর-১, ঢাকা-১৫, কুমিল্লা-১১, চট্টগ্রাম-১৫ এবং কক্সবাজার-২।

অন্য দলগুলোর মধ্যে এলডিপির অলি আহমদ (চট্টগ্রাম-১৪), রেদোয়ান আহমেদ (কুমিল্লা-৭), শাহাদাত হোসেন সেলিম (লক্ষ্মীপুর-১), নুরুল আলম (চট্টগ্রাম-৭), সৈয়দ মাহবুব মোর্শেদ (ময়মনসিংহ-১০) লড়বেন বিএনপির সমর্থনে।

ধর্মভিত্তিক দল জমিয়তে ওলামায়ে ইসলামীর দুই অংশ পেয়েছে চারটি আসন। এগুলো হলো: মোহাম্মাদ ওয়াক্কাস (যশোর-৫), মুনির হোসেন কাসেমী (নারায়ণগঞ্জ-৪), ওবায়দুল্লাহ ফারুক (সিলেট-৫) এবং জমিয়তে উলামায়ে ইসলামের শাহিনুর পাশা (সুনামগঞ্জ-৩)।

জাতীয় পার্টি (জাফর) পেয়েছে দুটি আসন। টিআই ফজলে রাব্বী (গাইবান্ধা-৩) এবং আহসান হাবীব লিঙ্কন (কুষ্টিয়া-২) লড়বেন ধানের শীষ নিয়ে।
খেলাফত মজলিসের আবদুল বাসিদ আজাদ হবিগঞ্জ-২ এবং আহমাদ আবদুল কাদের হবিগঞ্জ-৪ আসনে ভোট করবেন বিএনপির ছাড়ে।

এ ছাড়া বিজেপির আন্দালিব রহমান পার্থ ঢাকা-১৭, কল্যাণ পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিমের চট্টগ্রাম-৫, পিপলস পার্টির রিটা রহমান রংপুর-৩, মোস্তাফিজুর রহমান ইরান পিরোজপুর-২ এবং এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ নড়াইল-২ আসনে লড়বেন।

জাতীয় ঐক্যফ্রন্ট ১৯ আসন

বিএনপির নতুন শরিকদের মধ্যে সবচেয়ে বেশি পেয়েছে গণফোরাম, সাতটি আসন। ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে মোস্তফা মহসিন মন্টু, ময়মনসিংহ-৮ আসনে এএইচএম খালিকুজ্জামান, হবিগঞ্জ-১ আসনে রেজা কিবরিয়া, পাবনা-১ আসনে আবু সাইদ, কুড়িগ্রাম-৫ আসনে আমছা আমিন, মৌলভীবাজার-২ সুলতান মোহাম্মদ মনসুর লড়বেন ধানের শীষে

জেএসডির আ স ম আবদুর রব (লক্ষ্মীপুর-৪), শরিফউদ্দিন মাহমুদ স্বপন (ঢাকা-১৮), আবদুল মালেক রতন (কুমিল্লা-৪) এবং সাইফুল ইসলাম (কিশোরগঞ্জ-৩) পেয়েছে বিএনপির ছাড়।

নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না (বগুড়া-২), এসএম আকরাম (নারায়ণগঞ্জ-৫), মোফাখরুল ইসলাম (রংপুর-৫), নুরুর রহমান জাহাঙ্গীর (বরিশাল-৪) লড়বেন বিএনপির প্রতীকে

কৃষক শ্রমিক জনতা লীগের কুঁড়ি সিদ্দিকী (টাঙ্গাইল-৮), লিয়াকত আলী টাঙ্গাইল-৪, ইকবাল সিদ্দিকী গাজীপুর-৩ এবং মঞ্জুরুল ইসলাম লড়বেন নাটোর-১ আসনে।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :