নৌকায় ১৪ দলের যেসব শরিক

নিজস্ব প্রতিবেদক,
 | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০১৮, ২৩:১০
ফাইল ছবি

আগামী ৩০ ডিসেম্বরের ভোটে ১৪ দল এবং যুক্তফ্রন্টের ১৫ জন নেতা লড়বেন নৌকা প্রতীক নিয়ে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন নির্বাচন কমিশনে আওয়ামী লীগ এসব শরিক দলের নেতাদের নামে প্রত্যয়নপত্র দিয়েছে।

শরিকদের মধ্যে ২০১৪ সালের জাতীয় নির্বাচনে সংসদ সদস্য ছিলেন, এমন দুই জন বাদ পড়েছেন। মাশরাফি বিন মোর্তজার জন্য নড়াইল-২ আসন ছাড়তে হয়েছে ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য শেখ হাফিকুর রহমানকে।

শেষ দিনে বাদ পড়েছেন কুড়িগ্রাম-৪ আসনে জাতীয় পার্টি (জেপি) সংসদ সদস্য  জাতীয় পার্টি- জেপির সংসদ সদস্য রুহুল আমিনকে। শুরুতে তাকেও মনোনয়নের চিঠি দিয়েছিল ক্ষমতাসীন দল। পরে সিদ্ধান্ত হয় তিনি তার দলের প্রতীক বাইসাইকেলে ভোট করবেন, আর নৌকা নিয়ে লড়বেন জাকির হোসেন। পরে রুহুল আমির ভোটের মাঠ থেকে সরে দাঁড়িয়ে নৌকা প্রতীকের প্রার্থীর পথ সুগম করেন।

১৪ দলের শরিকদের মধ্যে সবচেয়ে বেশি আসন পেয়েছে ওয়ার্কার্স পার্টি। দলের বর্তমান সংসদ সদস্যদের মধ্যে ইয়াসিন আলী ঠাকুরগাঁও-২, ফজলে হোসেন বাদশা রাজশাহী-২, শেখ টিপু সুলতান বরিশাল-৩ এবং মোস্তফা লুৎফুল্লাহ ভোটে দাঁড়াবেন সাতক্ষীরা-১ আসন থেকে।

হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদ পেয়েছে তিনটি আসন। এগুলো হলো কুষ্টিয়া-২ (হানাসুল হক ইনু), বগুড়া-৪  (রেজাউল করিম তানসেন) এবং ফেনী-১ (শিরীন আখতার)।

শরীফ নুরল আম্বিয়ার নেতৃত্বাধীন জাসদের হয়ে লড়বেন মইনুদ্দিন খান বাদল (চট্টগ্রাম-৮ আসন)। আম্বিয়া নড়াইল-১ আসনে মনোনয়নের চিঠি পেলেও শেষ পর্যন্ত তাকে সরে দাঁড়াতে হয়।

তরীকত ফেডারেশন পেয়েছে দুটি আসন। আনোয়ার হোসেন লড়বেন লক্ষ্মীপুর-১ আর নজিবুল বশর মাইজভান্ডারী লড়বেন চট্টগ্রাম-২ আসনে।
জাতীয় পার্টি  (জেপির) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুর লড়বেন পিরোজপুর-২ আসন থেকে।

যুক্তফ্রন্টের আসন তিনটি

সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের দল বিকল্পধারা তিনটি আসন পেয়েছে। আবদুল মান্নান লক্ষ্মীপুর-৪, মাহী বি চৌধুরী মুন্সিগঞ্জ-১ এবং এম এম শাহীন মৌলভীবাজার-২ আসনে ভোটে লড়বেন।

দলটি আরো বেশ কয়েকটি আসনের জন্য চাপাচাপি করে আসছিল। তাদেরকে সেসব আসন দেওয়া না হলেও সাতক্ষীরা-৪ আসনে বিকল্পধারার এইচ এম গোলাম রেজা এবং সিলেট-৬ আসনে সমশের মবিন চৌধুরী প্রার্থী রয়ে গেছেন। সেখানে উন্মুক্ত লড়াই হবে আওয়ামী লীগের সঙ্গে।

 

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত