প্রতীক পাচ্ছেন প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১১:৫৬ | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৮, ১০:৩১

ভোটে লড়তে ৩০০ আসনে চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দিচ্ছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। প্রতীক পাওয়ার পর আনুষ্ঠানিক প্রচারে নামবেন প্রার্থীরা। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদের ভোটগ্রহণ।

প্রচারণা শুরু হওয়ার পর  যাতে আচরণ বিধিমালা লঙ্ঘন না হয়, সে জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিয়েছে ইসি। পাশাপাশি রয়েছে শতাধিক নির্বাচনী কমিটি। এসব কমিটির কাছে বিভিন্ন অভিযোগ জানাতে পারবেন প্রার্থী ও তাদের সমর্থকরা।

আসন্ন নির্বাচনে লড়তে মোট ২৫৮ আসনে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এর বাইরে ১৫টি আসনে নৌকা নিয়ে লড়বে জোটের শরিকরা। বাকি ২৭টি আসনে একক প্রার্থী হিসেবে ছাড় দেয়া হয়েছে বর্তমান বিরোধী দল জাতীয় পার্টিকে।

এবার শরিকদের ৬০ থেকে ৭০টি আসনে ছাড় দেয়ার কথা জানিয়েছিল ক্ষমতাশীল দল আওয়ামী লীগ। শেষ পর্যন্ত দেয়া হয়েছে ৪২টি আসন।

এদিকে ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ৫৯টি দুই জোটের শরিকদের ছেড়ে দিয়ে বাকি ২৪১ আসনে প্রার্থী দিয়েছে দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি।

অবশ্য শরিকদের মধ্যে কেবল একটি আসনে দলীয় প্রতীক ছাতা নিয়ে ভোটে লড়বেন এলডিপি চেয়ারম্যান অলি আহমেদ। আর একটি আসনে জামায়াতের প্রার্থী লড়বেন স্বতন্ত্র হিসেবে। বাকি ২৯৮টি আসনে থাকছে ধানের শীষ প্রতীকের প্রার্থী।

ঢাকা টাইমস/১০ডিসেম্বর/এএইচ  

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত