অ্যাডিলেড টেস্টে ভারতের রোমাঞ্চকর জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৮, ১২:৫০

অ্যাডিলেড টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে সোমবার ম্যাচের শেষ দিন রোমাঞ্চকর জয় পেয়েছে ভারত। অজিদের ৩১ রানে হারিয়েছে বিরাট কোহলির দল। এই জয়ের ফলে চার ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। পার্থে দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আগামী ১৪ ডিসেম্বর। ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা ছিল ৩২৩ রান। কিন্তু ২৯১ রানে অলআউট হয় তারা।

সোমবার ম্যাচের পঞ্চম তথা শেষ দিন জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২১৯ রান। আর ভারতের প্রয়োজন ছিল ছয় উইকেট। আজ শন মার্শ ৩১ রান নিয়ে ও ট্রাভিস হেড ১১ রান নিয়ে ব্যাটিং শুরু করেন। হেড বেশিদূর যেতে পারেননি। ১৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। ৬০ রান করে আউট হন শন মার্শ।

অন্যদের মধ্যে টিম পেইনে ৪১, প্যাট কামিন্স ২৮, মিচেল স্টার্ক ২৮ ও নাথান লায়ন ৩৮ রান করেন। অস্ট্রেলিয়ার টেলএন্ডার ব্যাটসম্যানদের প্রত্যেকে হার এড়ানোর জন্য প্রাণপণ চেষ্টা করেছেন। অষ্টম উইকেট জুটিতে ৪১ রানের পার্টনারশিপ গড়েন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। নবম উইকেট জুটিতে ৩১ রানের পারর্টনারশিপ করেন নাথান লায়ন ও প্যাট কামিন্স। শেষ উইকেট জুটিতে ৩২ রানের পার্টনারশিপ গড়েন নাথান লায়ন ও জস হ্যাজলেউড। ভারতের বোলারদের মধ্যে ইশান্ত শর্মা ১টি, জ্যাসপ্রীত বুমরাহ ৩টি, রবীচন্দ্রন অশ্বিন ৩টি ও মোহাম্মদ শামি ৩টি করে উইকেট শিকার করেন। 

অ্যাডিলেড ওভালে গত ৬ ডিসেম্বর সিরিজের প্রথম ম্যাচটি শুরু হয়। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে ভারত। প্রথম ইনিংসে ২৫০ রান করে অলআউট হয় তারা। দলের পক্ষে চেতেশ্বর পূজারা সেঞ্চুরি করেন। ১২৩ রান করে আউট হন তিনি। পরে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ২৩৫ রানে অলআউট হয়। অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ১৫ রানে এগিয়ে থাকে ভারত। দ্বিতীয় ইনিংসে ভারত অলআউট হয় ৩০৭ রান করে। এরপর ৩২৩ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া অলআউট হয় ২৯১ রান করে। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ১২৩ ও দ্বিতীয় ইনিংসে ৭১ রান করে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পান ভারতীয় ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৩১ রানে জয়ী ভারত।

ভারত প্রথম ইনিংস: ২৫০ (৮৮ ওভার)

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২৩৫ (৯৮.৪ ওভার)

ভারত দ্বিতীয় ইনিংস: ৩০৭ (১০৬.৫ ওভার)

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৯১ (১১৯.৫)

(অ্যারোন ফিঞ্চ ১১, মার্কাস হ্যারিস ২৬, উসমান খাজা ৮, শন মার্শ ৬০, পিটার হ্যান্ডসকম্ব ১৪, ট্রাভিস হেড ১৪, টিম পেইনে ৪১, প্যাট কামিন্স ২৮, মিচেল স্টার্ক ২৮, নাথান লায়ন ৩৮*, জস হ্যাজলেউড ১৩; ইশান্ত শর্মা ১/৪৮, জ্যাসপ্রীত বুমরাহ ৩/৬৮, রবীচন্দ্রন অশ্বিন ৩/৯২, মোহাম্মদ শামি ৩/৬৫, মুরালি বিজয় ০/১১)।

(ঢাকাটাইমস/১০ ডিসেম্বর/এসইউএল)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত