আরেকটি অর্জনের অপেক্ষায় মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৮

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলে ফেললেন প্রথম বাংলাদেশি হিসেবে ২০০তম ম্যাচ। বিশেষ দিনে ম্যাচ সেরার তকমাটাও জিতেছেন দেশের সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এবার আরও একটি নতুন উপমা যোগ হওয়ার অপেক্ষায় অধিনায়ক। ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মাঠে নামলেই দেশের হয়ে সর্বোচ্চ সংখ্যক ওয়ানডেতে নেতৃত্ব দেওয়ার মাইলফলক স্পর্শ করে হাবিবুল বাশারের পাশে নিজের নাম বসাবেন ক্যাপটেন ম্যাশ। 

বাংলাদেশের হয়ে ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত অধিনায়কত্বের দায়িত্বে ছিলেন হাবিবুল বাসার। চার বছরে মোট ৬৯টি ম্যাচে বাংলাদেশকে ৬৯টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। এতদিন তিনিই ছিলেন দেশের হয়ে সর্বোচ্চ নেতৃত্ব দেওয়া অধিনায়ক।  আগামী ১১ ডিসেম্বর সেই নামের সঙ্গে যোগ হতে যাচ্ছে মাশরাফি বিন মর্তুজার নাম। মঙ্গলবার দেশের হয়ে সর্বোচ্চ ৬৯তম ওয়ানডেতে টস করবেন নড়াইল এক্সপ্রেস।

তবে অধিনায়ক হিসেবে ম্যাচ সংখ্যায় হাবিবুল বাশারকে ছোঁয়ার অপেক্ষায় থাকলেও সফলতার প্রতিযোগিতায় আরও অনেক আগেই তাকে ছাড়িয়েছেন চিত্রা নদীর পাড়ের কৌশিক। কারণ তার অধীনে সর্বোচ্চ সংখ্যক ম্যাচে জয় উঠেছে বাংলাদেশের মুকুটে। বাংলাদেশকে ৬৯ ম্যাচে নেতৃত্ব দেওয়া হাবিবুল ৪০ হারের বিপরীতে জয় পেয়েছেন ২৯টিতে। শতকরা ৪২ ভাগ ম্যাচে জয়ী অধিনায়ক তিনি। সেখানে এখনো এক ম্যাচ কম নেতৃত্ব দেওয়া মাশরাফির ২৭ হারের বিপরীতে জয় ৩৯টিতে। জয়ের শতকরা পরিমান ৫৯.০৯ ভাগ। আর ৫০ ম্যাচে নেতৃত্ব দেওয়া সাকিব আল হাসান ২৬ হারের বিপরীতে পেয়েছেন ২৩টি জয়। ৩৮ ম্যাচে অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের জয় ৮তে আর ৩৭ ম্যাচে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিমের জয় এসেছে ১১ ম্যাচে।

তবে এত অর্জন আর পরিসংখ্যানের যত যাই হিসেব হোক এসব নিয়ে কোনো মাথা-ব্যাথা নেই মাশরাফির। তার কাছে বাংলাদেশের জয়ের দিন গুলোই শুধু ‘স্পেশাল’। নিজের ২০০তম ম্যাচের আগেও জানিয়েছিলেন, ‘আমার আসলে এসব খেয়াল নেই। আমি আগেও বলেছি, এইগুলো আমাকে স্পর্শ করে না। এগুলো আমার কাছে এত গুরুত্বপূর্ণও না। গুরুত্বপূর্ণ হচ্ছে দেশের হয়ে ম্যাচ জেতা। ম্যাচের উপরে আর কিছুর গুরুত্ব একেবারেই নেই। এসব চিন্তা করে খেলার সুযোগ নেই। আমাদেরকে জিততে হবে এটাই। ’

ম্যাচ শেষেও একই কথা জানিয়েছিলেন। তবে সে যাই হোক, অধিনায়কের বিশেষ দিন বলে কথা। যেমনটা ছিল ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম ওয়ানডে। কেক কেটে অধিনায়কের বিশেষ দিন উদযাপন সহ ১১ জনের দারুণ লড়াইয়ে অধিনায়ককে জয়ও উপহার দিয়েছেন সতীর্থরা। আরেকটি বিশেষ দিনে মাঠে নামবেন অধিনায়ক, বিশ^কাপের পর যদি ক্রিকেটকে বিদায় বলেন তাহলে ‘হোম অফ ক্রিকেট’ গ্রাউন্ডে এটাই হতে পারে তার শেষ ম্যাচ। তাই এই দিনটিও জয় দিয়ে স্মরণীয় করে রাখতে চাইবে টাইগাররা। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজে কালই সিরিজ জিতে ২-০ তে এগিয়ে থাকার জন্য মুখিয়ে আছে মাশরাফি বিন মর্তুজার দল। 

(ঢাকাটাইমস/১০ ডিসেম্বর/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত