ফ্রান্সে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্ট ‘পখত দ্য লা ইন্ড’

ফ্রান্স প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৮, ২০:২৬

ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম ও বাণিজ্যিক রাজধানী খ্যাত লিয়নে সম্প্রতি যাত্রা শুরু করল সম্পূর্ণ বাংলাদেশি মালিকানাধীন রেস্তোরাঁ ‘পখত দ্য লা ইন্ড’।

বিপুলসংখ্যক ফরাসীদের ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে ফ্রান্সের ঐতিহ্যবাহী এ শহরে বাংলাদেশি রন্ধন শিল্পকে বিস্তৃত করার লক্ষ্যে বিশাল আয়োজনে উদ্বোধন হলো রেস্টুরেন্টটি।

শহরের প্রাণকেন্দ্রে জমকালো আয়োজনে রেস্টুরেন্ট’র উদ্ভোধন করেন ফরাসিদের কাছে কারী ব্যবসায় বাংলার আগুন খ্যাত ব্যবসায়ী ও রেস্তোরাঁর সত্ত্বাধিকারী ফয়জুল হক।

এ সময় অতিথিদের শুভেচ্ছা জানান রেহানা ফয়জুল।

উদ্বোধনের পূর্ব মুহূর্তে ফরাসিরা তাদের অনুভূতি প্রকাশ করে বলেন, ফ্রান্সে রন্ধনশিল্পে বাংলাদেশিরা এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে। ফয়জুলের মত তরুণরা  বৃটেনের মত ফ্রান্সেও বাংলাদেশের খাবার একটি বিখ্যাত শিল্প হিসেবে পরিচিত করছে। শৈল্পিক সাজে বাংলাদেশিদের ঐতিহ্যবাহী এ খাবারকে ইউরোপের খাবারের তালিকায় বিশেষ স্থান পাচ্ছে, যা বাংলাদেশের জন্য ইতিবাচক।

পরিশেষে ফয়জুল হক ফ্রেঞ্চ প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন। তিনি তার বক্তব্যে বলেন, দিজোঁ, রেন এর পর লিওনে যাত্রা শুরু করল বাংলাদেশি রেস্তোরাঁ, পর্যায়ক্রমে ফ্রান্সের সকল বড় শহরগুলোতে প্রতিষ্ঠানের শাখা খোলা হবে।

তিনি বলেন, তরুণরা এ ব্যবসায় এগিয়ে আসলে দেশের সুনাম বৃদ্ধির পাশাপাশি নিজস্ব কমিউনিটির কর্মসংস্থান সৃষ্টি হবে।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত