খালেদার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত আদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৮, ১২:২৩

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার  মনোনয়নপত্র ইসিতে অবৈধ হওয়ার বিরুদ্ধে করা রিটের ওপর বিভক্ত আদেশ দিয়েছে হাইকোর্ট।

মঙ্গলবার বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ খালেদা জিয়ার মনোনয়ন বাতিলে নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেছেন। একইসঙ্গে রুলও জারি করেছেন।

বেঞ্চের অপর বিচারপতি মো. ইকবাল কবির এ আদেশের সঙ্গে দ্বিমত পোষণ করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রেখেছেন।

 আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। তাকে সহযোগিতা করেন কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদেশের বিষয়টি নিশ্চিত করে খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল ঢাকাটাইমসকে বলেন, ‘বেঞ্চের প্রিজাইডিং জজ খালেদা জিয়ার মনোনয়ন বৈধ বলে আদেশ দিয়েছেন। কিন্তু অপর বিচারপতি দ্বিমত পোষণ করেছেন।’

পরবর্তী পদক্ষেপ বিষয়ে তিনি বলেন, ‘নিয়ম অনুসারে এখন  আবেদনগুলো প্রধান বিচারপতির কাছে পাঠানো হবে। তিনি বিষয়গুলো নিষ্পত্তির জন্য অন্য বিচারপতির কাছে পাঠাবেন।’

ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন নির্বাচন কমিশন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে খালেদা জিয়া রিট দায়ের করেন। গতকাল সোমবার এ রিটের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদেশের জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করেন।

শুনানির সময় ইউরোপীয় ইউনিয়নের ‘ইলেকশন এক্সপার্ট মিশনের’ আইন বিশেষজ্ঞ ইরিনি মারিয়া গোনারি আদালতে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :