বিধানসভা নির্বাচন: বিজেপির পতন, কংগ্রেসের উত্থান

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৭
রাজস্থানে জয় লাভের পর উল্লাস করছে কংগ্রেস সমর্থকরা টাইমস অব ইন্ডিয়া

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজিপি) পতন হয়েছে। তারা মধ্যপ্রদেশ ছাড়া সবকটি প্রদেশে পরাজয় বরণ করেছে। ফলাফলে দেখা যাচ্ছে, মিজোরাম হারিয়ে দুটি রাজ্যের দখল নিয়েছে কংগ্রেস।

বসুন্ধরা রাজেকে সরিয়ে রাজস্থানে সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস। ইঙ্গিতটা দীর্ঘদিন ধরেই ছিল। নির্বাচনের আগের সমীক্ষা থেকে শুরু করে বুথ ফেরত সমীক্ষা, সর্বত্রই স্পষ্ট ইঙ্গিত ছিল পালাবদলের। গতকাল ভোট গণনা শুরু হওয়ার পর থেকে রাজস্থানে বাস্তবেও দেখা গেল একই চিত্র।

তেলেঙ্গানায় বিপুল ব্যবধানে এগিয়ে রয়েছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি বা টিআরএস। আর মিজোরামে এগিয়ে রয়েছে আঞ্চলিক দলের জোট এমএনএফ।

ভারতের এই পাঁচ রাজ্যের বিধানসভার ভোট শেষ হয় শুক্রবার। গতকাল ভোট গণনা শেষ হয়। পাঁচ রাজ্যের ভোটকে কেন্দ্র করে সব দলই বলে আসছিল যে এটি হবে আগামী বছর ভারতে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। আর ফাইনাল হবে এপ্রিল-মে মাসে। গত ১২ নভেম্বর মাওবাদী–অধ্যুষিত রাজ্য ছত্তিশগড় থেকে নির্বাচন শুরু হয়। রাজ্যে দুই দফায় ভোট হয়। দ্বিতীয় দফার ভোট হয় ২০ নভেম্বর। মধ্যপ্রদেশ ও মিজোরামে ভোট হয় গত ২৮ নভেম্বর। রাজস্থান ও তেলেঙ্গানায় ভোট হয় ৭ ডিসেম্বর।

পাঁচ রাজ্যের মধ্যে এখন বিজেপি ক্ষমতায় আছে তিনটিতে। এগুলো হলো মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থানে। কংগ্রেস ক্ষমতায় আছে মিজোরামে। আর তেলেঙ্গানায় আছে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস)।

শুক্রবার শেষ দফার নির্বাচন সম্পন্ন হওয়ার পর প্রকাশিত হয় বুথফেরত জরিপ। তিন রাজ্যে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারছে বলে এই জরিপে আভাস মেলেনি।

জরিপে আভাস দেওয়া হয়, রাজস্থানে বিজেপি ক্ষমতা হারাবে। আর মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে কংগ্রেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে। তেলেঙ্গানায় কংগ্রেস-টিডিপি (তেলেগু দেশম পার্টি) জোটকে হারিয়ে দিতে পারে টিআরএস। অন্যদিকে, মিজোরামেও ঠাঁই পাবে না বিজেপি। সেখানকার আঞ্চলিক দলের জোট হারিয়ে দিতে পারে বর্তমান শাসক দল কংগ্রেসকে।

মধ্যপ্রদেশ: পাঁচটি রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে মধ্যপ্রদেশে। আসনসংখ্যা ২৩০। রাজ্যে এখন ক্ষমতায় রয়েছে বিজেপি। ভোটের ফলাফলে দেখা যাচ্ছে বিজেপি ১১০, কংগ্রেস ১০৯ এবং বিএসপি পেয়েছে ছয়টি আসন।

রাজস্থান: রাজ্যের আসনসংখ্যা ২০০। ক্ষমতায় রয়েছে বিজেপি। কংগ্রেস পেয়েছে ১০২টি আসন আর বিজেপি পেয়েছে ৭২টি আসন।

ছত্তিশগড়: আসনসংখ্যা ৯০। বর্তমানে ক্ষমতায় বিজেপি। চূড়ান্ত ফলাফলে দেখা যাচ্ছে, কংগ্রেস পেয়েছে ৬৬টি এবং বিজেপি পেয়েছে ১৫টি আসন।

তেলেঙ্গানা: অন্ধ্র প্রদেশ ভেঙে গঠিত হওয়া তেলেঙ্গানা রাজ্যে রয়েছে ১১৯টি আসন। সেখানে টিআরএস ৮৫, কংগ্রেস ২৩ এবং বিজেপি পেয়েছে মাত্র তিনটি আসন।

মিজোরাম: উত্তর–পূর্ব ভারতের পাহাড়ি রাজ্য মিজোরাম। আসনসংখ্যা ৪০। এখানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস। রাজ্যে জাতীয় দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে চলছে আঞ্চলিক দল। আঞ্চলিক দলের জোট এমএনএফ ২৬টি আসন এবং কংগ্রেস পাঁচটি এবং বিজেপি পেয়েছে মাত্র একটি আসন।

ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এসাআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পুতিনের নিন্দায় পশ্চিমারা, সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি চীন-ভারতের

রাখাইনের আরেকটি শহর দখলে নিলো আরকান আর্মি

ইসরায়েলি হামলায় শীর্ষ ফিলিস্তিনি পুলিশ কর্মকর্তা নিহত

ধর্ষণের অভিযোগে আর্জেন্টিনার চার ফুটবলার আটক

হামাসের সিনিয়র সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন, দাবি যুক্তরাষ্ট্রের

গাজায় ভোরে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২০ ফিলিস্তিনি

৪০ জিম্মির বিনিময়ে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

কলকাতায় নির্মাণাধীন ভবন ধসে নিহত ৪, ধ্বংসস্তুপের নিচে আটকা অনেকে

গাজার শিশুদের কান্না করার শক্তিও নেই: ইউনিসেফ

এই বিভাগের সব খবর

শিরোনাম :