শিক্ষা-প্রশিক্ষণে কাজ করছে ঢাকা স্কুল অব ইকনোমিকস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৮

বিশেষ বিশেষ বিষয়ে শিক্ষা-প্রশিক্ষণে অবদান রাখছে ঢাকা স্কুল অব ইকনোমিকস বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির গভর্নিং কাউন্সিলের সভাপতি  ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

গত সোমবার দেশে উচ্চ শিক্ষার গুণগতমান উত্তোরত্তর উন্নয়নে ঢাকা স্কুল অব ইকনোমিকসের ভুমিকা বিষয়ে আয়োজিত এক  সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশে উচ্চ শিক্ষার গুণগত মান বজায় রাখার জন্যে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে নিবিড়ভাবে ছাত্র-ছাত্রীদের বিশেষ তত্ত্বাবধানে বর্তমানে পড়ানো হচ্ছে। এবছর উন্নয়ন অর্থনীতিতে স্নাতক পর্যায়ে প্রোগ্রাম চালু হয়েছে। আগামী বছর উদ্যোক্তা অর্থনীতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুমোদনক্রমে পাঠ্যক্রম স্নাতক পর্যায়ে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খলীকুজ্জমান  বলেন, ইতোমধ্যে স্নাতক পর্যায়ে সম্পদ ও পরিবেশ অর্থনীতিতেও প্রোগ্রাম চালু হয়েছে। আর স্নাতকোত্তর পর্যায়ে উদ্যোক্তা অর্থনীতি, পরিবেশ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতির উপর তিনটি ভিন্ন প্রোগ্রাম রয়েছে। পোষ্ট গ্র্যাজুয়েটে উদ্যোক্তা অর্থনীতি এবং অর্থনীতির উপর দুটো ভিন্ন প্রোগ্রামও চালু রয়েছে।

এদিকে উদ্যোক্তা অর্থনীতির ব্যাপক চাহিদার কারণে সার্টিফিকেট কোর্স চালুর ব্যাপারটি বিবেচনাধীন।  এ জন্য বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের সাথে বিশেষ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। থাইল্যান্ডের নারিসুয়ান বিশ্ববিদ্যালয়ের সাথে উদ্যোক্তা অর্থনীতির জন্যে বিশেষ সমঝোতা হয়েছে। স্নাতক পর্যায়ে উন্নয়ন অর্থনীতি এবং সম্পদ ও পরিবেশ অর্থনীতির ভর্তিপ্রক্রিয়া বর্তমানে চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসাবে এ প্রতিষ্ঠান দেশের উচ্চ শিক্ষার যুগোপযোগী চাহিদা মেটাতে সহায়ক ভূমিকা পালন করেছে।

উদ্যোক্তা বিশেষজ্ঞ ও সমষ্টিক অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, সামগ্রিক অর্থে উদ্যোক্তা অর্থনীতির বিকাশ দেশের উন্নয়নের ধারাবাহিকতা সমৃদ্ধতর করবে। যুগোপযোগী শিক্ষার কোন বিকল্প নেই বলে উল্লেখ করেন তিনি।

এসয় প্রফেসর ড. রেজাই করিম খন্দকার, ড. এ কে এম নজরুল ইসলাম ও ড. নারায়ন চন্দ্র সিনহা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/ ১১ ডিসেম্বর/আরএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত