আনসার আল ইসলামের অপারেশনাল টিমের সদস্য আটক

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৮, ১৭:১৩
ফাইল ছবি

ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জে আনসার আল ইসলামের সদস্য আবদুল ওহাব ওরফে মোস্তাফিজুর ওরফে হাদীদকে আটক করেছে র‌্যাব-৩।

মঙ্গলবার দিবাগত রাতে নিষিদ্ধ জঙ্গি সংগঠনটির অপারেশনাল টিম ‘আসকারি’র প্রশিক্ষণপ্রাপ্ত সক্রিয় এই সদস্যকে আটকের সময় একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

আটককৃত আবদুল ওহাব রাজশাহীর বাগমারা উপজেলার সেগুনা গ্রামের ইউনুস আলী দেওয়ানের ছেলে।  
র‌্যাব সূত্র জানিয়েছে, জুরাইন এলাকায় আনসার আল ইসলামের একটি অপারেশনাল সেল গোপনে সংগঠিত হচ্ছে। তারা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নাশকতা সৃষ্টির পরিকল্পনার উদ্দেশ্যে গোপনে নিয়মিত বৈঠকে মিলিত হচ্ছে। এমন খবর পেয়ে র‌্যাব-৩ রাত ১২টার পরে দক্ষিণ কেরাণীগঞ্জের বসুন্ধরা রিভারভিউ এলাকায় অভিযান চালিয়ে আবদুল ওহাবকে আটক করে।
জিজ্ঞাসাবাদে আটককৃত  আবদুল ওহাব র‌্যাবকে জানিয়েছেন, ২০০৫ সালে তিনি এক বন্ধুর সহযোগিতায় বাগমারায় জেএমবিতে যোগ দিয়ে জঙ্গি কার্যক্রমে অংশ নেন। ২০১১ সালে তিনি জসীমুদ্দীন রাহ্মানির আদর্শে অনুপ্রাণিত হয়ে আনসারুল্লাহ বাংলাটিমে যোগ দিয়ে তার ঘনিষ্ট সহযোগী হিসেবে কাজ শুরু করেন। ২০১৩ সালে তার আমন্ত্রণে জসীমুদ্দীন রাহ্মানি বাগমারায় সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় দুইদিন অবস্থান ও বিভিন্ন স্থানে গোপন মিটিং করেন। ২০১৩ সালে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসীমুদ্দীন রাহ্মানির গ্রেপ্তারের পর আবদুল ওহাব গোপনে আনসারুল্লাহ বাংলাটিমের দাওয়াতি ও সাংগঠনিক কার্যক্রম শুরু করেন।
তার স্বীকারোক্তি মতে, আনসার আল ইসলাম দেশের বিভিন্ন স্থানে ক্ষুদ্র ক্ষুদ্র অপারেশনাল টিমে বিভক্ত হয়ে প্রত্যেক টিমের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করে থাকে। এ উদ্দেশ্যে ওহাব ২০১৫ সালে রাজধানীর জুরাইনে গোপনে আনসার আল ইসলামের সাত থেকে আটজন সদস্য নিয়ে অপারেশনাল সেল গঠন করেন। জুরাইন সেলের কয়েকজন সদস্য আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়লে  তারা গোপনে দাওয়াতি ও সাংগঠনিক কার্যক্রম শুরু করেন। তারা নতুন কর্মী সংগ্রহ, মাসিক চাঁদা আদায় ও দরিদ্র মানুষকে সহায়তার নামে যাকাতের টাকা সংগ্রহ করে সংগঠনের কাজে ব্যবহার করতেন।  গ্রেপ্তারকৃত জঙ্গিদের দ্রুত জামিনে মুক্ত করে আনতে পরিবারকে সহায়তায়ও এ অর্থ ব্যবহার করতেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নাশকতার উদ্দেশ্যে ওহাব ও তার সহযোগীরা পরিকল্পনা ও সংগঠিত হচ্ছিলেন বলেও জানিয়েছে র‌্যাব।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত