বঙ্গবন্ধু মেডিকেলে চালু হবে লিভার ট্রান্সপ্ল্যান্ট-রেডিওথেরাপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৮, ১৮:৪৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চালু হচ্ছে লিভার ট্রান্সপ্ল্যান্ট ও ক্যানসারে আক্রান্ত রোগীদের জন্য রেডিওথেরাপি। রোগীরা শিগগির এসব সেবা পাবেন বলে জানিয়েছেন বিএসএমএমইউ উপাচার্য ডা. কনক কান্তি বড়–য়া।

বুধবার সকালে বিএসএমএমইউর শহীদ ডা. মিলন হলে ‘হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক সার্জারি’ বিষয়ক এক লাইভ কর্মশালায় এ তথ্য জানান উপাচার্য।

প্রধান অতিথির বক্তব্যে ডা. কনক কান্তি বড়–য়া বলেন, বর্তমানে লিনিয়ার এক্সিলেটর মেশিন না থাকায় বিএসএমএমইউতে ক্যানসারে আক্রান্ত রোগীদের রেডিওথেরাপি দেয়া সম্ভব হচ্ছে না। রোগীদের সুবিধার্থে সকল প্রতিবন্ধকতা পেরিয়ে লিনিয়ার এক্সিলেটর মেশিন ক্রয় করা হচ্ছে। চালু হবে রেডিওথেরাপি কার্যক্রম।

উপাচার্য আরো জানান, একই সঙ্গে লিভার ট্রান্সপ্লান্টও চালু করা হবে। বলেন, ‘এজন্য বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের পক্ষ থেকে হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগকে সব ধরনের সহায়তা দেয়া হবে।’

হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়েটিক এন্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুলফিকার রহমান খানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। লাইভ ওয়ার্কশপে প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুরের গ্লেনগ্লেস হসপিটালের ডা. রবিশংকর কে দিদ্দাপুর, মাউন্ড এলিজাবেথ হাসপাতালের ডা. তৌফিক ইসলাম।

কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সোসাইটি অব সার্জন্স অফ বাংলাদেশের (এসওএসবি) মহাসচিব অধ্যাপক এ বি এম খুরশিদুল আলম। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস।

ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :