প্রার্থিতা নিয়ে খালেদার রিট শুনতে তৃতীয় বেঞ্চ গঠন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৮, ১৯:২১
ফাইল ছবি

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) আদেশের বিরুদ্ধে করা তিনটি রিট শুনানি ও নিষ্পত্তির জন্য তৃতীয় বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিচারপতি জে বি এম হাসানের বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমান জানান, বুধবার এ বেঞ্চ নির্ধারণ করে দেওয়া হয়।
গত মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে খালেদা জিয়ার রিটের ওপর বিভক্ত আদেশ আসে। বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি রুল দিয়ে তার মনোনয়নপত্র গ্রহণ ও ইসির সিদ্ধান্ত স্থগিত করেন। রুলে খালেদার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। তবে কনিষ্ঠ বিচারপতি এ আদেশের সঙ্গে দ্বিমত পোষণ করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রাখেন।
আইন অনুসারে পরবর্তী পদক্ষেপের জন্য বিষয়টি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেন দ্বৈত বেঞ্চটি।
ওই দিনই এ আদেশের কপিসহ রিটের নথিপত্র প্রধান বিচারপতির দপ্তরে পাঠানো হয়। তবে বুধবার সকালে প্রধান বিচারপতি বিস্তারিত আদেশ লিখতে নির্দেশ দিয়ে মামলার নথিপত্র সংশ্লিষ্ট বেঞ্চে পাঠিয়ে দেন।

সাইফুর রহমান বলেন, হাইকোর্ট বেঞ্চের দুই বিচারপতির মতামত স্পষ্টভাবে ফাইলে আসেনি। এ কারণে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিষয়টি স্পষ্ট করতে হাইকোর্ট বেঞ্চে ফেরত পাঠান। পরে বেঞ্চ থেকে ফাইল এলে প্রধান বিচারপতি নতুন বেঞ্চ গঠন করে দিয়েছেন। সেখানেই খালেদা জিয়ার রিটের নিষ্পত্তি হবে।
ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন নির্বাচন কমিশন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে খালেদা জিয়া রিট করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকে ১০ বছর এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতে সাত বছরের কারাদ- পেয়েছেন খালেদা জিয়া। গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন তিনি।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত