আফজালকে ধানের শীষ দেওয়ার নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৮, ২০:১৩

ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনে বিএনপির প্রার্থী আফজাল এইচ খানের মনোনয়নপত্র গ্রহণ করে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

অন্যদিকে ঢাকা-২০ (ধামরাই) আসনে বিএনপির প্রার্থী তমিজ উদ্দিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত। একইসঙ্গে আপিল বিভাগে বৃহস্পতিবার শুনানির দিন নির্ধারণ করেছেন।

বুধবার বিচারপতি তরিকুল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর  হাইকোর্ট বেঞ্চ ময়মনসিংহ-১ আসনে বিএনপির প্রার্থী আফজাল এইচ খানকে ধানের শীষ প্রতীক দেওয়ার আদেশ দেন।

আফজাল এইচ খান গণমাধ্যমকে বলেন, গত সোমবার রাত পৌনে ৭টার দিকে দলীয় মনোনয়নের চিঠি নিয়ে আসেন তিনি। ওই সময় প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দও শেষ। তাই তার চিঠি গ্রহণ করা হয়নি বলে জানান রিটার্নিং কর্মকর্তা ময়মনসিংহের জেলা প্রশাসক সুভাষ চন্দ্র বিশ্বাস।

এর আগে দলীয় মনোনয়ন পাওয়া ময়মনসিংহ-১ আসনে বিএনপির আরেক প্রার্থী আলী আজগরের বিরুদ্ধে ফার্মার্স ব্যাংকে ঋণখেলাপির অভিযোগে মনোনয়নপত্র স্থগিতের আদেশ দেন হাইকোর্ট। পরে আলী আজগর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন। আপিল বিভাগ স্থগিতাদেশ বহাল রাখায় আলী আজগরের প্রার্থিতা বাতিল হয়।
তবে আলী আজগরের দাবি, ফার্মার্স ব্যাংক রিট মামলাটি প্রত্যাহার করায় তিনি প্রার্থিতা ফিরে পেয়েছেন।
অন্যদিকে ঢাকা-২০ আসনে বিএনপির প্রার্থী তমিজ উদ্দিনের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে হাইকোর্টে রিট করেছিলেন আওয়ামী লীগের প্রার্থী বেনজীর আহমেদ। তার অভিযোগ ছিল, ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে তমিজ উদ্দিনের পদত্যাগপত্র গ্রহণের আগেই তিনি মনোনয়নপত্র জমা দেন।  এ আবেদনে সাড়া দিয়ে তমিজউদ্দিনের মনোনয়নপত্র বাতিল করেন হাইকোর্ট।  

হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে তমিজ উদ্দিনের আবেদনের পর বুধবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত স্থগিতাদেশ দেন।

তমিজ উদ্দিনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও রুহুল কুদ্দুস কাজল। রিট আবেদনকারী আওয়ামী লীগের প্রার্থী বেনজীর আহমেদের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

একই কারণে রিটার্নিং কর্মকর্তাও গত ২ ডিসেম্বর তমিজউদ্দিনের মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে তিনি আপিল করলে ইসি ৬ ডিসেম্বর আপিল মঞ্জুর করে বৈধ প্রার্থী ঘোষণা করে তাকে।

(ঢাকাটাইমস/১২ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত