‘ধুম’খ্যাত হায়াবুসার উৎপাদন বন্ধ

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:২৪

রেসিং মোটরসাইকেলপ্রেমীদের জন্য খারাপ খবর। বন্ধ হয়ে যাচ্ছে সুজুকির হায়াবুসার উৎপাদন। আগামী ৩১ ডিসেম্বর থেকে জনপ্রিয় এই মোটরসাইকেলের উৎপাদন বন্ধ করে দেবে সুজুকি। ১৯৯৯ সাল থেকে লাগাতার গতির রোমাঞ্চ ছড়িয়েছে যে মোটরসাইকেল, অবশেষে থামছে তার গতি। 

তরুণদের কাছে রেসিংয়ের উত্তেজনা সঞ্চারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই মোটরসাইকেলের। ২০০৪ সালে ‘ধুম’ ছবিতে দেখা গিয়েছিল এই মোটরসাইকেল। এর পর ভারতে এই বাইকের জনপ্রিয়তা চরমে পৌঁছায়। মজার বিষয় হলো, গত ২০ বছরে মোটরসাইকেলটির আকারে কোনো বদল করেনি সুজুকি। ২০০৮ সালে কিছু নতুন প্রযুক্তি যোগ করলেও মোটরসাইকেলটি দেখতে ছিল একই রকম। 

আন্তর্জাতিক বাজারে মোটরসাইকেলটির দাম ২৫ লাখের কাছাকাছি। ঘণ্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার বেগে ছুটতে পারে মোটরসাইকেলটি। 

সুজুকি দাবি করছে, হায়াবুসার ইঞ্জিন ইউরো ৪ দূষণবিধি মেনে তৈরি। ফলে ৩১ ডিসেম্বরের পর থেকে আর ইউরোপে বিক্রি করা যাবে না এই মোটরসাইকেল। তাই বন্ধ করে দেওয়া হচ্ছে উৎপাদন।

এদিকে আরও আধুনিক ও আরও শক্তিশালী হায়াবুসা তৈরি করতে কাজ করছে সুজুকি। ২০২০ সালে বাজারে আসতে পারে সেই মোটরসাইকেল। আগামী বছর নতুন সেই মডেল প্রকাশ্য আনতে পারে সংস্থা। 

বর্তমানে হায়াবুসায় রয়েছে ১২৯৯ সিসি ইঞ্জিন, যা থেকে মেলে ১৭৩ হর্স পাওয়ার। নতুন হায়াবুসায় থাকবে ১৩৪০ সিসি ইঞ্জিন, যা থেকে মিলবে ১৯৭ হর্সপাওয়ার।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :