ফের সড়কে উবারের চালকবিহীন ট্যাক্সি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:৪০

কিছুদিন আগেই চালক ছাড়া গাড়ি পরীক্ষা করতে বড় দুর্ঘটনার সম্মুখীন হয়েছিল উবার। কিন্তু এতে থেমে থাকতে রাজি নয় মার্কিন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা নেটওয়ার্ক। এবার নতুনভাবে চালকছাড়া গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে উবার। যদিও এবার রক্ষণশীল পদ্ধতির ওপরেই ভরসা রাখছে কোম্পানি।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া সরকারের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পর পিটসবার্গের কোম্পানির দুটি আফিসের মধ্যে অল্পসংখ্যায় কিছু চালকবিহীন গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো শুরু করেছে উবার। 

২০১৬ সালে এই রাস্তাতেই প্রথম পরীক্ষামূলকভাবে চালকবিহীন গাড়ি চালানো শুরু করেছিল প্রতিষ্ঠানটি। আরিজোনায় এক ভয়াবহ দুর্ঘটনায় নয় মাস আগে এক পথচারীর মৃত্যু হয়েছিল। সেই দুর্ঘটনার জন্য দায়ী ছিল উবারের চালকবিহীন গাড়ি। সেই ঘটনার পরে এই প্রথম চালকবিহীন গাড়ি পরীক্ষামূলকভাবে রাস্তায় নামাল উবার।

এবার রাতে ও বৃষ্টির সময় এই গাড়িগুলো চলবে না। সর্বোচ্চ ২৫ মাইল প্রতি ঘণ্টা গতিতে আপাতত ছুটবে উবারের চালকবিহীন গাড়ি। গাড়িতে সবসময় কোম্পানির দুই জন কর্মী বসে থাকবেন। এখনই এই গাড়িতে যাত্রী তোলার পরিকল্পনা নেই উবারের।

গত মার্চে আরিজোনাতে দুর্ঘটনার পরে রাস্তায় উবারের চালকবিহীন গাড়ি নিষিদ্ধ করেছিল সে দেশের সরকার। রাতের রাস্তায় এক পথচারীকে ধাক্কা মারে সেই গাড়ি। মৃত্যু হয় সেই পথচারীর। এখনো সেই ঘটনার তদন্ত শেষ হয়নি।

ইতিমধ্যেই চালকবিহীন গাড়ি চালানোর জন্য ভলভোর সঙ্গে চুক্তি করেছে উবার। সেই চুক্তি অনুসারে ভলভোর কাছ থেকে ২৪ হাজার গাড়ি কিনবে মার্কিন ক্যাব কোম্পানিটি। উবারের সঙ্গে চালকবিহীন গাড়ি চালানোর প্রযুক্তি তৈরিতে ৫০০ মিলিয়ান মার্কিন ডলার বিনিয়োগ করেছে জাপানের গাড়ি প্রস্তুতকারী সংস্থা টয়োটা।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত