টিপস

ইন্টারনেটে নিরাপদ থাকার উপায়

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৮, ১০:৪৬

দেশে মোবাইল ফোন ও ইন্টারনেটের ব্যবহার বাড়ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের সঙ্গে বাড়ছে সোশ্যাল মিডিয়ার ব্যবহার। সবার জন্য ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের খাতে যুক্ত হওয়ার বিষয়টি একদিকে যেমন ইতিবাচক ভূমিকা রাখছে তেমনি এখাতে সচেতন থাকাও জরুরি। সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাইকে সচেতন হতে হবে। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারে সচেতনতা জরুরি বলে মনে করছেন এ খাতের বিশেষজ্ঞরা।

ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সঠিক ব্যবহারের বিষয়টি এখন সবার জন্য গুরুত্বপূর্ণ। ইন্টারনেট ব্যবহারের বৃদ্ধির দ্রুততার পাশাপাশি এর ক্ষতিকর দিকটা সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে। এ কারণে অনলাইন বা সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়ানোর মতো কাজ থেকে বিরত থাকা উচিত। এর বাইরে হ্যাকিং বা অন্যর তথ্য চুরি করা থেকে বিরত থাকতে হবে। অনলাইনে কাউকে হেয় করা কটূক্তি করা যাবে না।

দেশের সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এখন সাইবার জগতে নিরাপদ থাকতে ব্যক্তিগত পাসওয়ার্ড বা অন্য কোনো সিকিউরিটি কোড কারও সঙ্গে শেয়ার করবেন না, এমনকি কাছের বন্ধু কিংবা কোনো স্বজনের সঙ্গেও না ।

অনলাইনে শুধু কারও ছবি দেখে বা প্রোফাইল দেখে কাউকে চেনা যায় না। অনেকেই খারাপ উদ্দেশ্যে ভুল তথ্য দেয় অন্যদের সঙ্গে প্রতারণা করার জন্য। কাজেই অনলাইন থেকে কোনো অপরিচিতের সঙ্গে দেখা না করাই শ্রেয়। তবে একান্ত প্রয়োজনের নিজের নিরাপত্তার ব্যপারটি আগে থেকেই নিশ্চিত করা উচিত।

অনলাইনে ভুয়া পেজ খুলে প্রোপাগান্ডা ছড়ালে বিপদ ঘটতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্ব্যবহার করুন। অনলাইনে সাইবার দুর্বৃত্তরা প্রতারণার জাল বিছিয়ে রাখে। একটু সচেতন হলেই আপনি এ থেকে সুরক্ষিত থাকতে পারেন। কেউ অনলাইনে টাকা চাইলেই দেবেন না। অনলাইনে ভুয়া লিংকে ক্লিক করা বা শেয়ার না করাই শ্রেয়।

সামাজিক যোগাযোগের মাধ্যমে যাতে কেউ নিপীড়নের শিকার না হতে পারে, সে বিষয়ে সচেতন থাকা জরুরি। যেসব পোস্ট অন্যকে বিব্রত করে এ ধরনের আক্রমণাত্মক পোস্ট দেওয়া থেকে বিরত থাকলে সাইবার দুনিয়ায় নিরাপদ থাকতে পারবেন।

সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে গণসচেতনতার বিকল্প নেই। সবাই সতর্ক থাকলে এবং সরকারি-বেসরকারি সংস্থাগুলো সমন্বয় করে কাজ করলে বাংলাদেশকে বহুলাংশে সাইবার নিরাপত্তা প্রদান করা সম্ভব। সাইবার দুনিয়ায় নিরাপদ থাকতে সবার নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীলভাবে কাজ করতে হবে।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা