ট্রাম্পের সাবেক আইনজীবীর তিন বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ১১:১১ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৮, ১১:১০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনকে ঘুষ দেওয়া, মিথ্যাচার, ষড়যন্ত্রসহ একাধিক অপরাধে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ফেডেরাল কোর্ট। রায়ের পর আইনজীবীরা জানান, প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিজের বিভিন্ন ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য কোহেনকে দিয়ে প্রায় চল্লিশ লক্ষ ডলার মূল্যের জরিমানা, ঘুষ, প্রতারণা বাবদ খরচসহ নানান অপরাধমূলক কাজ করিয়েছিলেন ট্রাম্প। আদালতের রায় শুনে ভেঙে পড়া কোহেনও জানিয়েছেন, ট্রাম্পের প্রতি তার আনুগত্যই কাল শেষপর্যন্ত কাল হয়েছে।

মক্কেলের জন্য গুলি খেতেও রাজি- একদা ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে এই মন্তব্য করেছিলেন আইনজীবী মাইকেল কোহেন। এদিন আদালতে তিনি বলেন, ‘সম্প্রতি টুইটারে বিবৃতি দেওয়ার সময় আমাকে দুর্বল বলেছেন প্রেসিডেন্ট। কথাটা সত্যি কিন্তু তার কারণ অন্য। আসলে বার বার আমার মনে হয়েছিল, ওর নোংরা কীর্তিগুলি ঢেকে ফেলা আমার কর্তব্য।’

শুনানিতে কোহেন জানিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের সঙ্গে অবৈধ সম্পর্কের কথা ফাঁস করেন এক পর্ন অভিনেত্রী স্টর্মি ড্যানিয়েল ও প্লেবয় পত্রিকার এক মডেল। তাদের মুখ বন্ধ করতে মক্কেলের নির্দেশে বিপুল অর্থ ঘুষ দিয়েছিলেন কোহেনক। ওই অর্থ নির্বাচনী প্রচারের খরচ হিসেবে দেখানো হয়, যদিও ঘটনা ঢাকা দিয়ে ট্রাম্পের ভাবমূর্তি সাফ করাই ছিল এর প্রধান উদ্দেশ্য। প্রেসিডেন্ট অবশ্য দাবি করেন যে, ব্যক্তিগত খরচের জন্যই ওই অর্থ ব্যয় করা হয়েছিল এবং তার তত্ত্বাবধানে ছিলেন তার তৎকালীন আইনজীবী কোহেন।

আনুগত্যের কোনও দামই নেই আসলে ডোনাল্ড ট্রাম্পের কাছে। তাই বিতর্ক মাথা চাড়া দিলে সব দোষ নিজের আইনজীবীর ঘাড়ে ফেলে নিশ্চিন্ত হয়েছেন প্রেসিডেন্ট। তার দাবি, যদি অর্থ খরচ করে ভাবমূর্তি উজ্জ্বল করা আইন-বিরোধী কাজ হয়ে থাকে, সেক্ষেত্রে তা জরিমানা সাপেক্ষ। কিন্তু সেই সময় এই বিষয়ে তাকে কিছুই জানাননি আইনজীবী কোহেন। হতাশ কোহেন এদিন আদালতের রায় শুনে বলেছেন, ‘ট্রাম্পের প্রতি অন্ধ আনুগত্য আমাকে আলো-অন্ধকারের তফাৎ বুঝতে দেয়নি। আমি চাইনি ইতিহাস আমাকে ওর জীবনকাহিনির খলনায়ক হিসেবে মনে রাখুক।’

তবে এসব কথা কানে তোলেনি আদালত। শাস্তি হিসেবে তাকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক। তবে ৬ মার্চ পর্যন্ত আত্মসমর্পণের সময় পেয়েছেন মাইকেল কোহেন। এইসময়ের মধ্যে কোহেন ফাঁস করে দিতে পারেন সেই সময়ের ট্রাম্পের নানা কুকীর্তি।

ঢাকা টাইমস/১৩ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :