নর্থ সাউথে শেষ হলো ব্লুপ্রিন্টস ৪.০ প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ২২:৫২ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০১৮, ২২:২৪

নর্থসাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) ফাইন্যান্স ক্লাবের আয়োজনে শেষ হয়েছে ফাইন্যান্সিয়াল মডেলিংভিত্তিক আন্তঃবিশ্ববিদ্যালয় ‘ব্লুপ্রিন্টস ৪.০’ প্রতিযোগিতা। এবার চতুর্থ বারের মতো এ আয়োজন হলো।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘ব্লুপ্রিন্টস ৪.০’ এমন আয়োজন প্র্রতিযোগিদের কর্মক্ষেত্রের প্রস্তুতি ও চ্যালেঞ্জ সম্পর্কে ধারণা দেয়। শিক্ষার্থীদের একাডেমিক জ্ঞানের সঙ্গে বাস্তব অভিজ্ঞতাও বাড়ায়।

বুধবার রাতে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) ডিরেক্টর জেনারেল ড. তৌফিক আহমেদ চৌধুরী, বিশেষ অতিথি আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যাবস্থাপনা পরিচালক আরিফ খান, সীমান্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোখলেসুর রহমান। বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্র ভাইস-চ্যান্সেলর ড.গিয়াস ইউ আহসান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ বিজনেস এ্যান্ড ইকোনোমিক্স এর ডিন প্রফেসর মাহবুবুর রহমান, ক্লাবের ফ্যাকালটি অ্যাডভাইজার নাসির উদ্দিন প্রমুখ।

ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, ফাইন্যান্স ছাড়া উন্নয়ন হবে না। উন্নয়নের জন্য ফাইন্যান্সিয়াল ইঞ্জিনিয়ার প্রয়োজন। বাংলাদেশের অর্থনীতি ও আর্থসামাজিক বেশির ভাগ সূচকে উন্নয়ন করছে। ভবিষ্যতের আরও  ফাইন্যান্সিয়াল প্রডাক্ট প্রয়োজন। এমন প্রতিযোগিতা কর্মক্ষেত্রের প্রস্তুতি ও চ্যালেঞ্জ সম্পর্কে ধারণা দিবে অংশগ্রহকারীদের। এই প্রতিযোগিতা অ্যাকাডেমিক ও প্র্যাকটিকাল দুইভাবেই ফ্যাইন্যান্সিয়াল প্র্যাকটিস করে।

সীমান্ত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোখলেসুর রহমান বলেন, এশিয়ার অর্থনীতিতে বাংলাদেশ এখন ইমার্জিং টাইগার। এমন আয়োজন আমাদের দক্ষ জনবল তৌরিতে সহায়তা করে। আজকের প্রতিযোগিরাই একদিন বিভিন্ন প্রতিষ্ঠানের নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করবে। আমি আশা করি এনএসইউ ফাইন্যান্স ক্লাব এমন আয়োজন আরও বড় পরিসরে জাতীয় পর‌্যয়ে করবে।

আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যাবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, এ আয়োজন অংশগ্রহকারীদের কর্পোরেট কাজ সম্পর্কে ধারণা দেয়। অংশগ্রহণকারীরা অ্যাকাডেমিক জ্ঞানের সঙ্গে বাস্তব অভিজ্ঞতার সম্মুখীন হতে পারে।

এনএসইউ ফাইন্যান্স ক্লাবের ফ্যাকাল্টি অ্যাডভাইজার নাসির উদ্দিন বলেন, ক্লাবের যাত্রা ২০১৪ সালে। আমরা ক্লাবের সদস্যদের দক্ষতা বাড়াতে কাজ করছি। শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তাদের মেধাকে বিকশিত করতে পারছে। একাডেমিক জ্ঞানের সঙ্গে বাস্তব অভিজ্ঞতাও বাড়ছে।

এবার প্রতিযোগিতায় ২৭টি বিশ্ববিদ্যালয়ের ১৫২টি টিম অংশ নিয়েছে।

১৫২টি দল নিয়ে শুরু হওয়া ব্লুপ্রিন্টসের প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয় গত ২৩ই নভেম্বর। প্রথম পর্বে থেকে দ্বিতীয় পর্বে যাওয়ার জন্য সুযোগ পায় ৩৪টি দল। আর চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয় ৮টি দল। পরে ১২ নভেম্বর আট দল থেকে বিজয়ী তিন দলকে পুরস্কার দেয়া হয়।

ফাইন্যান্সিয়াল মডেলিংভিত্তিক প্রতিযোগিতা ‘ব্লুপ্রিন্টস ৪.০’ এ চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয়ের `Barely Managing’ এ টিমের সদস্য- রায়হান উদ্দিন, রুহুল আমিন রাদ, আশফাক যামান, সাদ শাহ। 

প্রথম রানার্সআপ হয়েছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ‘Borke Billionaires’ এ টিমের সদস্য-তাহসিন নেওয়াজ, তানজিম, মাহদি মোহাম্মদ, জুনায়েদ আলম। আর দ্বিতীয় রানার্সআপ হয়েছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ‘Bear Bulls’ এ টিমের দসস্য আসরাফ আলি পারভেজ, অনামিকা রানি ভৌমিক, ফয়সাল আহমেদ লিখন, আবিদ হাসান।

বিজয়ী দলকে দেয়া হয়েছে ২ লাখ টাকা এবং প্রথম ও দ্বিতীয় রানার আপকে যথাক্রমে ১লাখ টাকা ও ৫০ হাজার টাকা দেয়া হয়। এ ছাড়া বিজয়ীদের সন্মাননা ক্রেস্ট দেয়া হয়।

অনুষ্ঠানে জানানো হয়, কর্মশালাগুলো আইডিএলসি সিকিউরিটিসের ফিন্যান্স বিশেষজ্ঞরা পরিচালনা করেছেন। কর্মশালাতে অংশগ্রহণকারীদের ফাইন্যান্সিয়াল মডেলিং, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান এবং প্রশ্নোত্তরের ওপর অলোচনা করা হয়।

এ প্রতিযোগিতার অন্যতম মিডিয়া পার্টনার ঢাকাটাইমস। টাইটেল স্পন্সর আইডিএলসি সিকিউরিটিসলিমিটেড এবং কো-স্পন্সর সীমান্ত ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং ঢাকা ব্যাংক।

ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/জেআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :