সিলেটে সিরিজ নির্ধারণী ম্যাচ আজ

ক্রীড়া প্রতিবেদক
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৮, ০৯:০৬

মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে পাঁচ উইকেটে জিতলেও দ্বিতীয় ম্যাচে চার উইকেটে হেরে যায় বাংলাদেশ। তাই শেষ ম্যাচটি সিরিজ নির্ধারণী ম্যাচে পরিণত হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আজ মাঠে নামবে বাংলাদেশ। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়। এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হবে সিলেটের এই ভেন্যুটির।

২০১৪ সালের ১৭ মার্চ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচের মাধ্যমে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় সিলেটের এই স্টেডিয়ামের। কিন্তু সিলেটে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলে ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারি। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের এই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৭৫ রানে।

গত মাসে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট ম্যাচের মাধ্যমে টেস্টে অভিষেক হয় এই ভেন্যুর। এই ম্যাচে বাংলাদেশ হারে ১৫১ রানে। এখন দেখার বিষয়, ওয়ানডেতে এই ভেন্যুর অভিষেকের দিনে বাংলাদেশ জিততে পারে কি না?

গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। ওই সিরিজেও প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল এবং দ্বিতীয় ম্যাচে হেরেছিল। শেষমেশ সিরিজ নির্ধারণী ম্যাচে জয় পেয়ে সিরিজ জিতেছিল টাইগাররা। ওই সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৪৮ রানে। দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৩ রানে। শেষ ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল ১৮ রানে।

২০১২ সালে বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ জিতেছিল ৩-২ ব্যবধানে। ওই সিরিজের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ জিতেছিল। কিন্তু দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে হেরেছিল টাইগাররা। এরপর সিরিজ নির্ধারণী ম্যাচে জয় পেয়ে সিরিজ জিতে নিয়েছিল বাংলাদেশ।

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত ৩৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে বাংলাদেশ জিতেছে ১০টিতে, ওয়েস্ট ইন্ডিজ জিতেছে ২১টিতে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সিরিজের হিসাব করলে ওয়ানডেতে ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত তিনটি সিরিজ জয় করেছে।

সিরিজ জয়ের পাশাপাশি সিলেটের এই ম্যাচটি বাংলাদেশের জন্য আরেকটি কারণে গুরুত্বপূর্ণ। সেটি হচ্ছে সিলেটের ম্যাচটি হতে পারে টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজার দেশের মাটিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ। কারণ ২০১৯ সালের মে-জুলাইয়ে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠেয় আইসিসি বিশ্বকাপ খেলে অবসরে যেতে পারেন মাশরাফি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর দেশের মাটিতে বাংলাদেশের আর কোনো সিরিজ নেই।

সিলেটে বিগত আন্তর্জাতিক ম্যাচগুলোতে ব্যাটিং সহায়ক উইকেট লক্ষ করা গেছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে সিলেটে ম্যাচ হয়েছিল। বিপিএলের ম্যাচেও সিলেটে ভালো রান হয়েছে। সুতরাং, আজকের ম্যাচেও ব্যাটসম্যানরা ভালো করবেন বলে আশা করা হচ্ছে। গতকাল ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা ও ক্যারিবীয় অধিনায়ক রভম্যান পাওয়েল উইকেট নিয়ে একই রকম কথা বলেন। দুজনই বলেন উইকেট মিরপুরের মতোই।

মিরপুরে দুই ম্যাচেই দেখা গেছে ব্যাটসম্যানরা ভালো করেছেন। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অল্প রানে অলআউট হয়ে গেলেও পরে বাংলাদেশের ব্যাটসম্যানরা ভালো ব্যাট করেন। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের তিন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন। আর ক্যারিবীয় ব্যাটসম্যান শাই হোপ ১৪৬ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। বাংলাদেশে এখন শীতের মৌসুম। সুতরাং, ম্যাচটি বৃষ্টির কবলে পড়ার আশঙ্কা নেই। তবে সন্ধ্যার দিকে ম্যাচে প্রভাব ফেলতে পারে শিশির।

বাংলাদেশ যদি এই সিরিজটি জিততে পারে, তাহলে ওয়ানডেতে সেটি হবে বাংলাদেশের হ্যাটট্রিক সিরিজ জয়। কারণ গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জয় পাওয়ার পর গত অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় মাশরাফি বিন মুর্তজার দল।

গত দুই ম্যাচে বাংলাদেশ চার ওপেনার নিয়ে খেলে। কিন্তু এর মধ্যে তামিম ইকবাল ছাড়া অন্যরা তেমন ভালো করতে পারেননি। প্রথম ম্যাচে ৪১ রান করলেও দ্বিতীয় ম্যাচে ৮ রান করে আউট হন লিটন দাস। প্রথম ম্যাচে ৪ রান করে আউট হওয়া ইমরুল কায়েস দ্বিতীয় ম্যাচে করেন শূন্য রান। সৌম্য সরকার প্রথম ম্যাচে ১৯ ও দ্বিতীয় ম্যাচে ৬ রান করেন। দ্বিতীয় ম্যাচে পেসাররা ভালো বোলিং করেননি। সুতরাং, এই ম্যাচে একাদশে পরিবর্তন আনতে পারে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ পাননি আবু হায়দার রনি, আরিফুল হক, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও নাজমুল ইসলাম অপু। তাদের মধ্যে কেউ একাদশে সুযোগ পেয়ে যেতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত