সানগ্লাস দিয়ে ফোন করা যাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৮, ১০:২৫

সানগ্লাসে নতুন টেকনোলজি নিয়ে হাজির হলো বোস। নতুন বোস সানগ্লাসে রয়েছে মাইক্রোফোন ও স্পিকার। এর সাহায্যে সানগ্লাস থেকে ফোন কল করা যাবে। অগমেন্টের রিয়ালিটির ওপরে তৈরি এই সানগ্লাসের দাম ১৯৯ মার্কিন ডলার। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ডিভাইস বিক্রির জন্য প্রি-অর্ডার শুরু হয়েছে।

সম্প্রতি জনপ্রিয় টেক পোর্টাল সিনেটের এক প্রতিবেদনে নতুন এই বোস সানগ্লাসের খবর প্রকাশিত হয়েছে। বোস জানিয়েছে এই সানগ্লাস থেকে ফোন করার পাশাপাশি গানও শোনা যাবে। এ ছাড়াও গুগল অ্যাসিস্ট্যান্ট, সিরি, অ্যামাজন অ্যালেক্সার মতো ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে কথা বলা যাবে এই সানগ্লাস ব্যবহার করে।

নতুন এই স্মার্ট সানগ্লাসের ওজন ৪৫ গ্রাম। এই সানগ্লাসে আছে ইউভি সুরক্ষা। বোস জানিয়েছে একবার চার্জ করে ১২ ঘণ্টা ব্যবহার করা যাবে ডিভাইসটি।

২০১৯ সালে অগমেন্টের রিয়ালিটি অ্যাপ অবমুক্ত করবে বোস। জানুয়ারি মাস থেকে এই দুটি সানগ্লাস বিক্রি শুরু হবে। আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে এই সানগ্লাস পাওয়া যাবে।
যদিও সানগ্লাসে অডিও ডিভাইস এই প্রথম নয়। ২০১৬ সালে প্রথম সানগ্লাসে অডিও ডিভাইস ব্যবহার হয়েছিল। তবে এর আগে কম খ্যাতনামা কোম্পানি এই ডিভাইস অবমুক্ত করার কারণে তা জনপ্রিয় হয়নি। এবার বোসের মতো কোম্পানি এই ডিভাইস বাজারে ছাড়ার কারণে তা জনপ্রিয়তা পেতে পারে বলে মনে করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :