বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ১০:৫৭ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৮, ১০:৩৪

আজ ১৪ ‍ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। শোক আর বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে দেশবাসী। রাজধানীর মিরপুর রায়েরবাজারসহ সারাদেশে ফুল আর জাতীয় পতাকা হাতে নিয়ে তাদের স্মরণ করছেন দেশের সর্বস্তরের জনগণ। তাদের সকলের একই দাবি শহীদ বুদ্ধিজীবী ঘাতক, তাদের পৃষ্ঠপোষক, সমর্থকদের ঘৃণাভরে প্রত্যাখ্যানের।     

মহান মুক্তিযুদ্ধে নিশ্চিত পরাজয় জেনে আজকের এই দিনে দেশকে মেধাশূন্য করতে দেশের বুদ্ধিজীবীদের হত্যায় মেতে ওঠে পাকিস্তানী ঘাতকরা। আর তাদের সহযোগিতা করে এদেশের স্বাধীনতা বিরোধী রাজাকাররা। পাকিস্তানি ঘাতকেরা চেয়েছিল বাঙালিকে মেধা-মননশূন্য করতে। এ জন্য তারা বেছে বেছে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক, দার্শনিকসহ বিশিষ্টজনদের। তাদের  বাড়ি থেকে  ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে পাকিস্তানী ঘাতকরা।

শুক্রবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল থেকে নেমেছে জনতার ঢল। দিবসের শুরুতে পুষ্পমাল্য অর্পণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ৭টায় তাঁরা পুষ্পমাল্য অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

পরে একে একে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে হাজার হাজার মানুষ শ্রদ্ধা নিবেদন করে জাতীর  শ্রেষ্ঠ সন্তানদের।

স্মৃতিসৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর আবদুল হামিদ ও শেখ হাসিনা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি সুসজ্জিত দল এ সময় সশস্ত্র সালাম জানায়। বিউগলে বাজানো হয় করুণ সুর।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষ থেকেও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন পর্ব শেষে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় স্মৃতিসৌধ এলাকা। জাতীয় পতাকা আর শ্রদ্ধার ফুল হাতে নানা বয়সের হাজারো মানুষ জড়ো হন শহীদ বেদীতে।

রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের শহীদ বেদীও সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের মানুষের ফুলে ফুলে ভরে ওঠে।

তাদের স্মরণ করতে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এসেছেন শহীদদের পরিবারের সদস্যরা।

তাঁরা আসন্ন জাতীয় নির্বাচনে যুদ্ধাপরাধীদের প্রত্যাখ্যান করার আহ্বান জানান। বিএনপি তাদের এবারও  ধানের শীষ প্রতীক দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। বলেন, বিএনপি ধানের শীষ প্রতীক দিয়ে জামায়াতের নেতাদের, চিহ্নিত যুদ্ধাপরাধী যাদের ফাঁসি হয়েছে, তাদের সন্তানদের ধানের নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ করে দিয়েছে। এটা ঔদ্ধত্য দেখানো হয়েছে। এর জবাব দিতে আমরা জনগণের কাছে আহ্বান জানাচ্ছি।

নানা আয়োজনে দেশের সব জেলা ও উপজেলায় পালন করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবিস। বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে শুক্রবার বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি ও মুক্তিযুদ্ধ জাদুঘরে রয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি।

আজকের এই দিনে নির্মমভাবে হত্যা করা হয় অধ্যাপক জি সি দেব, মুনীর চৌধুরী, জ্যোতির্ময় গুহঠাকুরতা, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, রাশেদুল হাসান, ড. আনোয়ার পাশা, সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লা কায়সার, নিজামউদ্দীন আহমেদ, গিয়াসউদ্দিন আহমদ, ডা. ফজলে রাব্বি, ডা. আলীম চৌধুরী, সাংবাদিক সেলিনা পারভীনসহ অনেক বুদ্ধিজীবীকে।

 ঢাকা টাইমস/ ১৪ডিসেম্বর/ওআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত