না ফেরার দেশে অভিনেতা আমজাদ হোসেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৭:১২

দেশের খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন আর নেই।  শুক্রবার বাংলাদেশ সময় বিকাল তিনটায় ব্যাংককে চিকিৎসারত অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আমজাদ হোসেনের ছেলে সাজ্জাদ হোসেন দোদুল ঢাকাটাইমসকে এই তথ্য নিশ্চিত করেন। তবে খ্যাতিমান এই অভিনেতার মরদেহ কবে নাগাদ দেশে আনা হবে সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

কিংবদন্তি এই চলচ্চিত্র নির্মাতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শোবিজ পাড়ায়। আমজাদ হোসেন মৃত্যু সংবাদ শোনার পর অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করে তার স্মৃতিচারণ করেছেন।

গত ১৮ নভেম্বর গুরুতর অসুস্থ অবস্থায় আমজাদ হোসেনকে ভর্তি করা হয় রাজধানীর ইমপালস হাসপাতালে। এরপর প্রধানমন্ত্রীর সাহায্যে তাকে ব্যাংককে নেয়া হয় উন্নত চিকিৎসার জন্য।

আমজাদ হোসেন চলচ্চিত্র জগতে এসেছিলেন অভিনয়ের মাধ্যমে। ১৯৬১ সালে ‘তোমার আমার’ নামে একটি ছবিতে অভিনয় করেন তিনি। পরে মনোনিবেশ করেন চিত্রনাট্য রচনা ও চলচ্চিত্র পরিচালনায়। ‘আগুন নিয়ে খেলা’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘দুই ভাই’, ‘পিতা পুত্র’ ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’র মতো ছবিগুলো নির্মাণ করে তিনি ব্যাপক প্রশংসিত হয়েছেন।

তেমনি হয়েছেন পুরস্কৃতও। ‘গোলাপী এখন ট্রেনে’ ও ‘ভাত দে’ ছবি দুটির জন্য শ্রেষ্ঠ পরিচালক হিসেবে তিনি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন। শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘একুশে পদক’ ও ‘স্বাধীনতা পুরস্কার’ এ ভূষিত করে। এছাড়া সাহিত্য রচনার জন্য তিনি দুইবার অগ্রণী শিশু সাহিত্য পুরস্কার এবং ২০০৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/আরআর/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত