রাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রকাশ | ১৪ ডিসেম্বর ২০১৮, ১৯:০৫

রাবি প্রতিবেদক, ঢাকাটাইমস

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়।

সকাল সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতিসংগ্রহশালার পক্ষ থেকে প্রভাতফেরী নিয়ে শহীদ মিনার ও শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন তারা।

পুষ্পস্তবক অর্পণ শেষে রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘শহীদ বুদ্ধিজীবী দিবস পালন যেন শুধু আনুষ্ঠানিকতা না হয়, একে অর্থবহ করতে হলে যে আদর্শ ও চেতনার জন্য তাঁরা জীবন দিয়ে গেছেন তাকে হৃদয়ে ধারণ করতে হবে। আমরা নিজ নিজ অবস্থান থেকে যদি কাজ করে যাই তবেই শহীদদের আত্মা শান্তি পাবে  ও বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন বাস্তবায়ন হবে।’

এ সময় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ ছাড়াও রাবি শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ, রাবি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এদিন বাদ জুম্মা কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত এবং সন্ধ্যা সাড়ে ৫টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/ ইএস