হৃৎপিণ্ড নিতে ফিরে এলো বিমান

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:১২

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ডালাসে যেতে থাকা একটি যাত্রীবাহী বিমান উড্ডয়নের কয়েক ঘণ্টা পর আবার সিয়াটল বিমানবন্দরে ফিরে আসতে বাধ্য হয়। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটিতে একটি হৃৎপি- বহন করে ডালাসে নিয়ে যাওয়ার কথা ছিল। যেটি বিমানে তুলতে ভুলে যায় বিমানের কর্মীরা।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানায়, ক্যালিফোর্নিয়া থেকে হৃৎপি-টি সিয়াটলে নিয়ে আসা হয় যেন সেখানকার একটি হাসপাতালে হৃৎপি-ের একটি ভাল্ব প্রতিস্থাপন করা যায়। পরবর্তীতে সিয়াটল থেকে ডালাসে স্থানান্তরিত করার কথা ছিল হৃৎপি-টিকে। কিন্তু হৃৎপি-টি ডালাসগামী বিমানে তোলাই হয়নি এবং প্রায় অর্ধেক পথ পাড়ি দেয়ার আগ পর্যন্ত বিমানের কর্মীদের মনেও আসেনি যে হৃৎপি-টি নিতে ভুলে গেছেন তারা।

রবিবার ঘটে যাওয়া এই ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয় মঙ্গলবারে। বিমানের ক্যাপ্টেন যখন এই ঘটনার কথা যাত্রীদেরকে বলে তখন বিমানের অধিকাংশ যাত্রীই বিস্মিত হন বলে জানা যায়। কেউ কেউ তাদের স্মার্টফোন ব্যবহার করে হৃৎপি- প্রতিস্থাপন সংক্রান্ত বিভিন্ন বিষয় সার্চ করেন।

দেহ থেকে একটি হৃৎপি- বের করার পর কতক্ষণের মধ্যে তা আরেকটি দেহে প্রতিস্থাপন করতে হয় - এই বিষয়েই সার্চ করেন অধিকাংশ মানুষ। বিশেষজ্ঞদের মতে, ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে এই অস্ত্রোপচার সম্পন্ন করতে হয়। সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটি প্রায় ৩ ঘণ্টা সময় অতিরিক্ত ভ্রমণ করার পর হৃৎপি-টি বিমানে তোলে।

তবে সিয়াটল টাইমস পত্রিকা জানায়, বিমানটি সিয়াটলে ফেরার পর টিস্যু সংরক্ষণের জন্য সিয়াটলের একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রেই নিয়ে যাওয়া হয় হৃৎপি-টিকে। খবরে বলা হয়, নির্দিষ্ট সময়ের মধ্যেই হৃৎপি-টিকে স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পুতিনের নিন্দায় পশ্চিমারা, সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি চীন-ভারতের

রাখাইনের আরেকটি শহর দখলে নিলো আরকান আর্মি

ইসরায়েলি হামলায় শীর্ষ ফিলিস্তিনি পুলিশ কর্মকর্তা নিহত

ধর্ষণের অভিযোগে আর্জেন্টিনার চার ফুটবলার আটক

হামাসের সিনিয়র সামরিক নেতা মারওয়ান ইসা মারা গেছেন, দাবি যুক্তরাষ্ট্রের

গাজায় ভোরে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২০ ফিলিস্তিনি

৪০ জিম্মির বিনিময়ে গাজায় ছয় সপ্তাহের যুদ্ধবিরতির প্রস্তাব ইসরায়েলের

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলায় নিহত ৮

কলকাতায় নির্মাণাধীন ভবন ধসে নিহত ৪, ধ্বংসস্তুপের নিচে আটকা অনেকে

গাজার শিশুদের কান্না করার শক্তিও নেই: ইউনিসেফ

এই বিভাগের সব খবর

শিরোনাম :