ইয়েমেনের হুদাইদা বন্দরে যুদ্ধবিরতি স্বাক্ষর

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ০০:১৪

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, লোহিত সাগর তীরবর্তী হুদাইদা বন্দর নগরীতে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইয়েমেনে যুদ্ধরত গোষ্ঠীগুলো। সুইডেনের স্টকহোমে অনুষ্ঠিত শান্তি আলোচনায় এই বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয় বিবদমান গোষ্ঠীগুলোর মধ্যে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে হুতি বিদ্রোহীদের চার বছর ধরে যুদ্ধ চলছে।
গত বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের উপস্থিতিতে ইয়েমেনে যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে প্রাথমিক সমঝোতা হয়েছে। এই সমঝোতায় উভয় পক্ষ হুদায়দায় যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। এর ফলে ত্রাণ সরবরাহ সহজ হবে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘হুদাইদা পুরো এলাকার জন্য এই চুক্তি ঘোষণা করা হয়েছে। দুই পক্ষই এই শহর থেকে তাদের বাহিনী প্রত্যাহার করে নেবে।’
ইয়েমেনের আমদানি করা পণ্যের ৭০ শতাংশ আসে হুদাইদা বন্দর দিয়ে।

ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে স্বাক্ষরিত প্রাথমিক সমঝোতা চুক্তিকে স্বাগত জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, এটি আস্থা সৃষ্টির ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপ এবং তা পরবর্তী আলোচনার ক্ষেত্র তৈরিতে ভূমিকা রাখবে। পরবর্তী আলোচনার মধ্যদিয়ে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেছেন, হুদায়দা ইস্যুতে যে সমঝোতা হয়েছে তা থেকে এটা স্পষ্ট ইয়েমেনের সব পক্ষ সেদেশের নিরপরাধ মানুষের দুঃখ-কষ্টের বিষয়টি ভালোভাবে উপলব্ধি করতে পেরেছে এবং ত্রাণ তৎপরতাকে গুরুত্ব দিয়েছে। সব পক্ষই দ্রুত তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

গত ৬ ডিসেম্বর থেকে সুইডেনের স্টকহোমে ইয়েমেনের যুদ্ধরত পক্ষগুলোর মধ্যে আলোচনা শুরু হয়। হুদায়দায় যুদ্ধবিরতির বিষয়ে গুরুত্বপূর্ণ সমঝোতার মধ্যদিয়ে গতকাল আলোচনা শেষ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত