মোজায় দুর্গন্ধ হয়?

প্রকাশ | ১৫ ডিসেম্বর ২০১৮, ১১:১২

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

অনেকেরই মোজা পরলে পা ঘামে। মোজায় সারা দিন ভিজে চটচটে ভাব থাকে। ফলে মোজা খুললেই গন্ধ হয়। পা ধুলেও এই গন্ধ সব সময় যায় না।

সারা বছর এমন সমস্যার মুখোমুখি হলেও, শীতে তুলনামূলক ভাবে পা ঘামে বেশি। ঘাম জমা পায়ে খুব দ্রুত ব্যাকটিরিয়া ও ছত্রাক জন্মায়। ফলে এর থেকে নানা রোগের সৃষ্টি হয়। কিন্তু জানেন কি, খুব সহজেই ঘরোয়া কয়েকটি উপায়ে এই দুর্গন্ধ দূর করা যায়।

মোজা পরার আগে এর মধ্যে যে কোনো একটি উপায় অবলম্বন করলেই পায়ে ঘামের সমস্যা কমবে। জেনে নিন সে সব উপায়।

লবণ পানি 
মোজা পরলেই পা ঘেমে যাওয়ার সমস্যা নিয়ে নাজেহাল যারা, তাদের জন্য এই উপায় সেরা বিকল্প। বাড়ি থেকে বেরনোর আগে ঈষদুষ্ণ লবণ পানিতে পা ডুবিয়ে রাখুন মিনিট পনেরো। লবণ ছত্রাক রোধ করতে সক্ষম। ফলে পা ঘামার সমস্যাকে কমিয়ে দেয় অনেকটাই। একটু সময়সাপেক্ষ হলেও পা ঘামার সমস্যা দূর করতে লবণ পানির জুড়ি নেই।

বেকিং সোডা
এর অ্যাসিটিক উপাদান পায়ে ব্যাকটিরিয়া জন্মাতে দেয় না। ঘামকেও ঠেকিয়ে রাখে। তাই মোজা পরার আগে ভালো করে পা ধুয়ে শুকনা করে মুছে নিন। এ বার সামান্য বেকিং সোডা নিয়ে ঘষে নিন পায়ের পাতায়। জুতার ভেতরেও কানিকটা বেকিং সোডা ছড়িয়ে নিতে পারেন।

তবে এর সঙ্গে মেনে চলুন কিছু অভ্যাস। প্রতি দিন ব্যবহার করুন পরিষ্কার করে ধোয়া মোজা। একই মোজা পরপর দুই দিন ব্যবহারের বদভ্যাস তাড়ান। এতেও দুর্গন্ধ দূর না হলে জুতা বদলান। অনেক সময় কমদামি জুতার চামড়া থেকেও দুর্গন্ধ ছড়ায়।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এজেড)